sentbe-top

দক্ষিণ কোরিয়ার দুই শিশুর সঙ্গে দাসসুলভ আচরণ: এক নারীর কারাদণ্ড

jailদক্ষিণ কোরিয়ার দুই শিশুকে নিজেদের জিম্মায় রেখে দাসের মতো ব্যবহার করার দায়ে নিউইয়র্ক শহরের কুইন্স এলাকার এক নারীকে কারাদণ্ড দিয়েছেন আদালত। ২০ সেপ্টেম্বর সুক ইয়ং পার্ক নামের ওই নারীকে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। একই অভিযোগে তার স্বামী জেয়ং তায়েক লিকে পাঁচ বছরের জন্য পর্যবেক্ষণে রাখার আদেশ দেওয়া হয়।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১০ সালে নিজেদের কাছে রাখার জন্য দক্ষিণ কোরিয়া থেকে দুটি শিশুকে তারা আনেন। বর্তমানে ছেলে শিশুটির বয়স ১৪ বছর। আর মেয়ে শিশুটির বয়স ১৬ বছর। আনার পর থেকেই পার্ক শিশু দুটিকে বিভিন্ন কাজে নিয়োগ করে।

তদন্তকারী কর্মকর্তা জানান, ছেলে শিশুটিকে তারা একটি দোকানের কাজে লাগায়। আর মেয়ে শিশুটিকে বেবিসিটার হিসেবে কাজে লাগানো হয়। আর তাদের আয়কৃত অর্থ পার্ক নিজের কাছেই রেখে দেন। এখানেই শেষ নয়, কাজ থেকে ফিরে দুই শিশুকেই পার্ক-লি দম্পতির ব্যক্তিগত বিভিন্ন কাজ করতে হতো। এমনকি দেখভালের জন্য শিশু দুটির মা-বাবার পাঠানো অর্থও পকেটস্থ করতেন তারা। বিষয়টি নজরে এলে গত বছরের জানুয়ারিতে পার্ক-লি দম্পতিকে গ্রেপ্তার করে পুলিশ।

কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নি রিচার্ড ব্রাউন বলেন, এ দম্পতির কাছে শিশু দুটি যত্নে পালিত হওয়ার কথা। কিন্তু তার বিপরীতে তাদেরকে গৃহকর্ত্রীর জন্য কাজ করতে বাধ্য হতে হয়। তাদের পাসপোর্টও জব্দ করা হয়েছিল। পাশাপাশি নানা ভয়ভীতি প্রদর্শন করা হয়েছে। ঘরে ও ঘরের বাইরে এ দুই শিশুকে প্রচুর কাজ করতে হয়েছে। যেকোনো মানুষের সঙ্গেই এমন আচরণ গ্রহণযোগ্য নয়। আর শিশুদের ক্ষেত্রে তো নয়ই।

sentbe-top