Search
Close this search box.
Search
Close this search box.

জাপানের সংসদ ভেঙে দিলেন শিনজো অ্যাবে

abeজাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে দেশটির জাতীয় সংসদ ভেঙে দিয়েছেন। ফলে জাপানে আগাম নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে এবং সে নির্বাচনে অ্যাবের দল ভালো ফলাফল করবে বলে তিনি আশা করছেন।

আজ (বৃহস্পতিবার) জাপানি সংসদের নিম্নকক্ষ ‘প্রতিনিধি পরিষদ’ বিলুপ্ত করেন শিনজো অ্যাবে। এর আগে গত সোমবার তিনি আকস্মিকভাবে আগাম নির্বাচন অনুষ্ঠানের কথা জানিয়েছিলেন এবং সংসদ ভেঙে দেয়ার কথাও ঘোষণা করেছিলেন। আগামী ২২ অক্টোবর আগাম নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

chardike-ad

বিরোধীদের দুর্বল অবস্থার সুযোগ নিয়ে অ্যাবে তার দলকে নির্বাচনের মাধ্যমে আরো শক্ত অবস্থানে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। পরমাণু ক্ষমতাধর উত্তর কোরিয়ার বিষয়ে শিনজো অ্যাবে যে শক্ত নীতি গ্রহণ করেছেন তার প্রতি বেশিরভাগ ভোটারের সমর্থন রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

লিবারেল ডেমোক্র্যোটিক পার্টি বা এলডিপি’র নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট বলছে, বর্তমান অবস্থায় আগাম নির্বাচন জরুরি এবং নতুন সরকার দেশের ভবিষ্যত রাজস্ব কর নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে। পাশাপাশি উত্তর কোরিয়ার সঙ্গে চলমান উত্তেজনা মোকাবেলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। আগাম নির্বাচন সম্পর্কে অ্যাবে বলেছেন, জাপানের নাগরিকদের সুরক্ষা এবং শান্তিপূর্ণ বসবাসের বিষয়টি নিশ্চিত করতে সামনে কঠিন লড়াইয়ে নামতে যাচ্ছেন তিনি।