Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়াকে ১২০ দিনে ব্যবসা গোটাতে বলল চীন

north-koreaউত্তর কোরিয়ার কোম্পানিগুলোকে তাদের ব্যবসা গুটিয়ে নিয়ে দেশ ছাড়তে বলেছে চীন। পারমাণবিক পরীক্ষা ইস্যুতে জাতিসংঘের নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে এই নির্দেশ দিয়েছে দেশটি। বিবিসির খবরে বলা হয়, আগামী বছরের জানুয়ারির শুরুর দিকে কোম্পানিগুলো বন্ধ করে দেবে চীন। উত্তর কোরিয়ার সঙ্গে যৌথ উদ্যোগগুলোও বন্ধ করা হবে।

উত্তর কোরিয়ার ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পারমাণবিক পরীক্ষার জবাবে আন্তর্জাতিক প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়। নিরাপত্তা পরিষদের সদস্য দেশ হিসেবে চীন গত ১১ সেপ্টেম্বর নতুন নিষেধাজ্ঞায় সর্বসম্মতভাবে ভোট দেয়।

chardike-ad

চীনের বাণিজ্যমন্ত্রী ইতোমধ্যে উত্তর কোরিয়ার কোম্পানিগুলোকে দেশটি থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার জন্য ১২০ দিনের সময় সীমা বেঁধে দিয়েছেন। এর মাধ্যমে উত্তর কোরিয়াকে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে বিচ্ছিন্ন করা হয়েছে। দেশটির অধিকাংশ বাণিজ্য চীনের সঙ্গে। বেইজিং ঐতিহ্যগতভাবে তার প্রতিবেশি দেশটির প্রতি নমনীয়। কিন্ত পারমাণবিক পরীক্ষার প্রশ্নে দেশটি তীব্র সমালোচনা করে আসছে।

উল্লেখ, চলতি বছরের শুরুতে সীমান্তজুড়ে পিয়ংইয়ং থেকে কয়লা, সামুদ্রিক খাবার ও লোহার বাণিজ্যে কড়াকাড়ি আরোপ করে চীন। সম্প্রতি বস্ত্র বাণিজ্যেও নিষেধাজ্ঞা দেওয়া হয়।

এতে করে উত্তর কোরিয়া বৈদেশিক মুদ্রা আয়ের বিশাল উৎস হারাতে বসেছে বলে মনে করা হচ্ছে।