Search
Close this search box.
Search
Close this search box.

আবারও যুক্তরাষ্ট্রের প্রতি কড়া হুঁশিয়ারি ইরানের

Iran-armyআবারও যুক্তরাষ্ট্রের প্রতি কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইরান। মঙ্গলবার দেশটির প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির শীর্ষ উপদেষ্টা আলি আকবর বেলায়েতি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি রেভ্যুলুশনারি গার্ডকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভূক্তির নিদের্শ দেন তাহলে ওয়াশিংটনের বিরুদ্ধে সবধরণের ব্যবস্থা নেওয়ার বিষয়টি বিবেচনা করবে তেহরান।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প কয়েকদিনের মধ্যে নিজের ইরান সংক্রান্ত নীতি ঘোষণা করতে যাচ্ছেন। সম্ভাব্য ওই ঘোষণায় ট্রাম্প ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নিতে পারেন। এ ঘোষণা দিলে পরবর্তী ৯০ দিনের মধ্যে এ সমঝোতায় থাকা না থাকার ব্যাপারে সিদ্ধান্ত নেবে মার্কিন কংগ্রেস। ওই ঘোষণায় ট্রাম্প আইআরজিসি’কে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করার কথাও বলবেন বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম।

chardike-ad

আলি আকবর বেলায়েতি বলেছেন, ‘মার্কিনিদের রেভ্যুলুশনারি গার্ডের ক্ষতি করার ক্ষমতা একেবারেই কম।’ তিনি বলেন, ‘ আমাদের সবধরণের বিষয় বিবেচনায় রয়েছে। তারা যাই করুক, আমরা পাল্টা ব্যবস্থা নেব।’

এর আগে রোববার আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আলী জাফারি হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, আমেরিকা যদি তার বাহিনীকে ‘সন্ত্রাসী’ আখ্যা দেয় তাহলে ইসলামিক স্টেটের সঙ্গে ইরান যে আচরণ করেছে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনাদের সঙ্গেও সেই একই আচরণ করবে আইআরজিসি।