sentbe-top

যুক্তরাষ্ট্রের সঙ্গে জোট বাঁধলে হামলার হুমকি উত্তর কোরিয়ার

kim-in-ryongযুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো দেশ জোট বেধে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নিলে তাদের ওপরও হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছে পিয়ংইয়ং। সোমবার জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার উপরাষ্ট্রদূত কিম ইন রিয়ং সাধারণ পরিষদের নিরস্ত্রীকারণবিষয়ক কমিটিতে দেওয়া এক বিবৃতিতে এ হুমকি দিয়েছেন।

কিম ইন সতর্ক করে দিয়ে বলেছেন, এশিয়ার দেশটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সামরিক পদক্ষেপের সহযোগি না হলে উত্তর কোরিয়ার পাল্টা জবাব থেকে সেসব দেশ মুক্ত থাকবে।

তিনি বলেছেন, ‘যতক্ষণ পর্যন্ত কেউ উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সামরিক পদক্ষেপের সহযোগী হবে না, ততক্ষণ পর্যন্ত আমাদের সেসব দেশকে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দেওয়ার কোনো ইচ্ছা নেই।’

কিমের লিখিত বিবৃতির যে অংশে অন্য দেশের ওপর হামলার এই হুমকিটি ছিল সে অংশ তিনি অনুচ্চস্বরে পাঠ করেছেন। তবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুমকির অংশটুকু তিনি স্বাভাবিকভাবে পড়েছেন।

উত্তর কোরিয়ার এই দূত বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ড আমাদের ক্ষেপণাস্ত্রের নাগালের মধ্যে রয়েছে এবং যুক্তরাষ্ট্র যদি আমাদের পবিত্র ভূমির এক ইঞ্চি জায়গাতেও আগ্রাসন চালানোর সাহস দেখায়, তাহলে বিশ্বের কোনো প্রান্তেই তারা আমাদের প্রতিশোধ থেকে বাঁচতে পারবে না।’

sentbe-top