cosmetics-ad

চিলিতে বাড়ছে হালাল পণ্যের চাহিদা

chile-hala-food

দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিম অংশের একটি দেশ চিলি। দেশটির রাজধানী ও বৃহত্তম শহরের নাম সান্তিয়াগো। রোমান ক্যাথলিক ধর্ম এখানকার প্রধান ধর্ম। তবে অন্য ধর্মের লোকও রয়েছে। রয়েছে ইসলাম ধর্মাবলম্বীরাও। এখনও চিলিতে ধনী-দরিদ্রের বৈষম্য প্রকট। মসজিদ আস সালাম চিলির রাজধানী সান্তিয়াগোতে অবস্থিত একটি মসজিদ। এই মসজিদটি ১৯৮৯ সালে নির্মিত হয়। এটি চিলির প্রথম মসজিদ।

সেই চিলির রাজধানী সান্তিয়াগোতে নভেম্বর মাসে হালাল পণ্য প্রদর্শনী অনুষ্ঠিত হবে। দুই দিনব্যাপী হালাল পণ্য প্রদর্শনী শুরু হবে ৬ নভেম্বর, শেষ হবে ৮ নভেম্বর। এবার হালাল পণ্য প্রদর্শনীর ষষ্ঠ বছর। চিলির ‘হালাল ইন্টারন্যাশনাল ফুডস’ নামের একটি সংস্থা এ আয়োজনে সহযোগিতা করছে। সংস্থাটি চিলিতে হালাল সার্টিফিকেট প্রদান করে থাকে। এবারের পণ্য প্রদর্শনীতে বিভিন্ন মুসলিম দেশের দূতাবাস, অান্তর্জাতিক খাদ্য উৎপাদক সংস্থা এবং চিলির অভ্যন্তরীণ ব্যবসায়িক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, বিশ্বে হালাল গোশত ও পণ্য সরবরাহের বৃহত্তম উৎস হচ্ছে চিলি, ব্রাজিল, আর্জেন্টিনা এবং উরুগুয়ে। এছাড়া বেশ কিছু ইসলামিক দেশ যেমন- মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং ইউরোপ, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বেশ কিছু দেশ হালাল পণ্য সরবারহের ক্ষেত্রে বেশ সুনাম অর্জন করেছে।

দক্ষিণ আমেরিকায় (ল্যাটিন আমেরিকা) হালাল পণ্য সরবারহের ক্ষেত্রে এসব দেশ বেশ সুনাম অর্জন করেছে। আল আজহার অবজারভেটরি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, চিলির হালাল পণ্য প্রদর্শনী থেকে বোঝা যায়, ল্যাটিন আমেরিকায় হালাল পণ্যের চাহিদা বেড়েছে।

ওই প্রদিবেদনে আরও বলা হয়েছে, চিলিতে হালাল বাণিজ্যের পরিমাণ দিন দিন বাড়ছে। শুধুমাত্র মুসলমানরা হালাল পণ্যের গ্রাহক নয়, বরং স্বাস্থ্য সচেতন অমুসলিমরাও এমন পণ্যের নিয়মিত গ্রাহক।