Search
Close this search box.
Search
Close this search box.

যৌতুক নিলে চাকরি হারাবে সরকারি কর্মচারি

dowryসম্প্রতি ভারতের নারী উন্নয়ন দপ্তর থেকে বিভিন্ন সরকারি দপ্তরে যৌতুক বিষয়ক এক নির্দেশনা পাঠানো হয়। বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের জারিকৃত ওই আদেশে বলা হয়, রাজ্যটির কোনো সরকারি কর্মচারি বিয়ের সময় যৌতুক নিলে তাকে চাকরি হারাতে হবে।

ফিন্যান্সিয়্যাল টাইমসের খবরে বলা হয়, মুখ্যমন্ত্রী সরকারি চাকরিজীবীদের সতর্ক করে দিয়ে বলেন, বিয়ের সময় কেউ যৌতুক নেওয়ার প্রমাণ পাওয়া গেলে তিনি চাকরি হারাবেন। চলতি মাসের শুরুতে তিনি রাজ্যের বাসিন্দাদের বিয়ের সময় যৌতুকের লেনদেন থেকে বিরত থাকার আবেদন জানান।

chardike-ad

জানা গেছে, বিহারে কণের বাবা-মায়ের কাছে অবিবাহিত সরকারি চাকরিজীবীর বেশ কদর রয়েছে। অনেক সময় দেখা যায়, বেশি পরিমান পণ দিয়ে হলেও তারা সরকারি চাকরিজীবীর কাছে কণ্যাকে বিয়ে দিতে উদ্যোগী হয়।। রাজ্যের মুখ্যমন্ত্রী যৌতুক প্রথা ও বাল্যবিবাহ রোধ করতে নতুন এ আদেশ জারি করেন।

উল্লেখ, বিহারে সরকারি চাকরিতে যোগদানের পূর্বে সবাইকে শপথ নিতে হয়, বিয়ের সময় তারা কোনো যৌতুক নিবেন না এবং তাদের সন্তানদেরও বাল্যবিবাহ দেওয়া থেকে বিরত থাকবেন।

রাজ্যটিতে বাল্য বিবাহ ঠেকাতে ‘বন্ধন তোড়’ নামে একটি মোবাইল অ্যাপ চালু রাখা হয়েছে। নাবালিকা কোনো বালিকাকে জোরপূর্বক বিয়ে দেওয়া হলে এর মাধ্যমে তিনি প্রশাসনের সাহায্য নিতে পারবেন।