Search
Close this search box.
Search
Close this search box.

লগ ইন করার জন্য নিজের ছবি আপলোড করতে বলছে ফেসবুক

ফেসবুক একাউন্টে প্রবেশ করার চেষ্টা করলে একাউন্ট ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত হওয়ার জন্য তার ছবি আপলোড করতে বলার কথা চিন্তা করছে ফেসবুক। একাউন্ট হ্যাক হয়ে যাওয়া ঠেকাতে ফেসবুক এই ক্যাপচা টেস্ট চালু করেছে।মানুষের থেকে রোবট বা স্বয়ংক্রিয় প্রোগ্রামকে আলাদা করার জন্য ব্যবহার করা হয় ক্যাপচা টেস্ট। কারও ফেসবুক একাউন্টে সন্দেহজনক কর্মকাণ্ড দেখলে সাথে সাথে ওই একাউন্টের কার্যক্রম বন্ধ করে একাউন্ট ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত করতে বলবে ফেসবুক।

ফেসবুকের একাউন্ট ব্যবহারের বিভিন্ন সময়ে কর্মকাণ্ড নিয়ে সন্দেহ করতে পারে সামাজিক যোগাযোগের সাইটটি। নতুন একাউন্ট তৈরি, ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো, কোনো পেইজে বিজ্ঞাপন দেয়ার জন্য টাকা দেয়ার ব্যবস্থা চালু করা, বিজ্ঞাপন তৈরি ও বিজ্ঞাপন এডিট করা ইত্যাদি সন্দেহজনক কাজ হিসেবে বিবেচিত হবে বলে ওইয়ার্ড ম্যাগাজিনকে জানিয়েছে ফেসবুক।

chardike-ad

একাউন্ট ব্যবহারকারী একবার ছবি আপলোড করলে সেই ছবি স্বয়ংক্রিয়ভাবে যাচাই করবে ফেসবুক। রিভিউ শেষ না হওয়া পর্যন্ত ওই একাউন্টটি ব্যবহার করা যাবে না। নতুন একাউন্ট ভেরিফিকেশন নিয়ে বিস্তারিত কিছু এখনও জানায়নি সাইটটি।

সন্দেহজনক গতিবিধি বলতে কী বোঝাবে তার কোনো বিস্তারিত ব্যাখ্যা না দিলেও একটি উদাহরণ দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। কোনও ব্যক্তি নিউ ইয়র্কের লোকেশন দেখিয়ে পোস্ট দিতে দিতে হঠাৎ লোকেশন বদলে রাশিয়া থেকে পোস্ট দিচ্ছেন দেখালে তার পরিচয় নিশ্চিত হতে চাইবে সাইটটি।

ইতিমধ্যেই প্রযুক্তি জগতের মহীরুহ ফেসবুক, টুইটার ও গুগল স্বীকার করেছে তাদের সাইটগুলো ব্যবহার করে ২০১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করেছিল রাশিয়া। সামাজিক মাধ্যমের এই অপব্যবহার ঠেকানোর জন্য বিভিন্ন সুরক্ষা পদ্ধতি গ্রহণ করছে সাইটগুলো।

তবে ঠিক কি পরিমাণে এই নতুন পদ্ধতি ব্যবহার করা হবে তা জানায়নি। কবে থেকে এটি চালু হবে তাও নিশ্চিত করা যায়নি, তবে অন্তত একজন ফেসবুক ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তাকে নতুন ক্যাপচা টেস্ট দিয়ে ফেসবুকে লগ ইন করতে হয়েছে।