কাজের অনুমতিতে নতুন ফি চালু করল আমিরাত

uae-workerকাজের অনুমতিতে নতুন ফি চালু করছে সংযুক্ত আরব আমিরাতের মানব সম্পদ বিষয়ক মন্ত্রণালয়। শ্রমিকদের দক্ষতা এবং আমিরাতের ভিতরে নাকি বাইরে তারা কাজ করবেন তার ভিত্তিতে ফির পরিমাণ নির্ধারণ করা হয়েছে। আজ (৪ ডিসেম্বর সোমবার) থেকেই নতুন এই নিয়ম কার্যকর হবে।

নতুন নিয়মে তিনটি ক্যাটাগরীও রেখেছে মন্ত্রণালয়। তার মধ্যে এক এবং তিন নম্বর ক্যাটাগরী স্বতন্ত্র হলেও দুই নম্বর ক্যাটাগরীতে আরও চারটি উপবিভাগ রয়েছে।

যদি কোনো কোম্পানির আমিরাতে মাছ ধরার নৌকা থাকে, তাহলে সেটা এক নম্বর ক্যাটাগরীতে পড়বে। আর দুই নম্বর ক্যাটাগরীতে আবার চারটি উপবিভাগ রাখা হয়েছে দক্ষ কর্মীদের অনুপাত এবং বহুসাংস্কৃতিক বৈচিত্র্যের ব্যাপারে কোনো কোম্পানির প্রতিশ্রুতির ভিত্তিতে।

যদি কোনো কোম্পানি তালিকাভুক্ত ১০ টি অপরাধের একটি কিংবা তার বেশি করে তাহলে তাকে তিন নম্বর ক্যাটাগরীতে রাখা হবে।

এক নম্বর ক্যাটাগরীতে দেশের অভ্যন্তরীণ এবং বাইরে কাজ করা শ্রমিকদের দুই বছরের অনুমতি সাপেক্ষে তিনশ দিরহাম দিতে হবে।

ক্যাটাগরী দুই এর ‘এ’ এর জন্য দেশের বাইরে কাজ করা শ্রমিকদের দুই বছরের অনুমতি সাপেক্ষে পাঁচশ এবং এক হাজার দুইশ দিরহাম দিতে হবে এবং দেশের অভ্যন্তরে হলে এক হাজার ও দেড় হাজার দিরহাম দিতে হবে।

ক্যাটাগরী দুই এর ‘বি’ এর জন্য দেশের বাইরের জন্য এক হাজার এবং দুই হাজার দুইশ দিরহাম দিতে হবে। দেশের অভ্যন্তরে হলে এক হাজার এবং দুই হাজার দিরহাম দিতে হবে।

ক্যাটাগরী দুই এর ‘সি’ তে দেশের বাইরের জন্য দেড় হাজার এবং দুই হাজার সাতশ দিরহাম দিতে হবে। দেশের অভ্যন্তরে হলে দেড় হাজার এবং আড়াই হাজার দিরহাম দিতে হবে।

তবে ক্যাটাগরী দুই এর ‘ডি’ এর জন্য দেশের বাইরের ক্ষেত্রে দুই হাজার এবং তিন হাজার দুইশ দিরহাম দিতে হবে। দেশের অভ্যন্তরে হলে দুই হাজার এবং তিন হাজার দিরহাম দিতে হবে।

অন্যদিকে ক্যাটাগরী তিনের সবাইকে পাঁচ হাজার দিরহাম গুণতে হবে।

সূত্র: খালিজ টাইমস