Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়া চাইলে যেকোনো সময় আলোচনা

 

দীর্ঘদিন ধরে উত্তর কোরিয়াকে হুমকি দিয়ে এলেও এবার কূটনীতিকভাবে দেশটিকে মোকাবেলা করতে চাইছে যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে কোনো ধরনের শর্ত ছাড়াই দেশটির সঙ্গে আলোচনা করতে প্রস্তুত মার্কিন যুক্তরাষ্ট্র, এমনই ঘোষণা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

chardike-ad

উত্তর কোরিয়ার উদ্দেশে রেক্স টিলারসন বলেন, আপনারা যদি চান, তাহলে আমরা যেকোনো সময় আলোচনা করতে প্রস্তুত। প্রয়োজনে আলোচনার ফরমেট কি সেটা নিয়ে আলোচনার জন্য হলেও চলুন আমরা বসি। তবে মার্কিন যুক্তরাষ্ট্র সব সময়ই বলে আসছে, আলোচনায় বসতে হলে উত্তর কোরিয়াকে আগে অবশ্যই পরমাণু কর্মসূচি স্থগিত করতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই ঘোষণা এমন একটি পর্যায়ে এলো, যার কিছুদিন আগেই জাতিসংঘের রাজনীতিবিষয়ক প্রধান জেফরি ফ্যাল্টম্যান উত্তর কোরিয়ায় এক বিরল সফর করেন। সফর শেষে জেফরি জানান, উত্তর কোরিয়াও যুদ্ধ এড়িয়ে চলার পক্ষে।

জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তোয়াক্কা না করে উত্তর কোরিয়া বারবার পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কারণে দেশটির সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পও উত্তর কোরিয়াকে শায়েস্তা করতে নানা হুমকি দিয়েছেন।

বিশেষ করে গত মাসে তিনি এশিয়া সফরে এসে পিইয়ংইংকে দমাতে চীন ও রাশিয়ার সহায়তা চান। তবে এরই মধ্যে আবারও উত্তর কোরিয়া পারমাণবিক ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালায়।