Search
Close this search box.
Search
Close this search box.

ইসরায়েলের খেলোয়াড়দের ভিসা দিল না সৌদি

chessপ্রথমবারের মতো একটি আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টের আয়োজক হয়েছে সৌদি আরব। যেটা আগামীকাল মঙ্গলবার থেকে রিয়াদে শুরু হবে। এই টুর্নামেন্টে অংশ নিতে চেয়েছিল ইসরায়েলের সাত দাবাড়ু। কিন্তু তাদের ভিসা দেয়নি সৌদি আরব। বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব দাবা ফেডারেশনের সহ-সভাপতি। পাশাপাশি ইসরায়েলের দাবা ফেডারেশনের সহ-সভাপতি গেলফার জানিয়েছেন সৌদি আরব তাদের ভিসা দেবে না বলে জানিয়ে দিয়েছে।

অবশ্য আন্তর্জাতিক দাবা ফেডারেশন ইসরায়েলের খেলোয়াড়দের ভিসা পাইয়ে দিতে নানাভাবে চেষ্টা করেছে। কিন্তু সৌদি আরব তাদের জানিয়ে দিয়েছে যে যেহেতু ইসরায়েলের সঙ্গে তাদের কোনো সদ্ভাব নেই, সেহেতু তারা তাদের খেলোয়াড়দের ভিসা দিতে পারবে না। তাই আজ আন্তর্জাতিক দাবা ফেডারেশনের পক্ষ থেকে ইসরায়েলকে জানানো হয়েছে যে তারা চেষ্টা করেছে। কিন্তু সফল হয়নি।

chardike-ad

এদিকে ইসরায়েল দাবা ফেডারেশনের সভাপতি মোসে শালেব জানিয়েছেন আশ্বস্ত করেও ভিসা পাইয়ে না দিতে পারায় আন্তর্জাতিক দাবা ফেডারেশনের বিরুদ্ধে তারা আইনি ব্যবস্থা নিবে, ‘আমরা আন্তর্জাতিক দাবা ফেডারেশনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা ভাবছি। দল, মত, সম্পর্ক ও রাজনীতির উর্ধ্বে উঠে যেকোনো খেলোয়াড়কে তার কাঙ্খিত টুর্নামেন্টে অংশ নিতে দেওয়া উচিত। কিন্তু সৌদি আরব সেটা করেনি। তারা আমাদের খেলোয়াড়দের একটি টুর্নামেন্টে অংশ নেওয়া থেকে বঞ্চিত করেছে। যদিও এটা বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপ নয়। কিন্তু আমাদের খেলোয়াড়দের অংশ নেওয়ার সুযোগ দেওয়া উচিত ছিল।’

ইসরায়েলের পাশাপাশি কাতারের দাবাড়ুদের এখনো ভিসা দেয়নি সৌদি আরব। তাদের ভিসা পাওয়ার সম্ভাবনাও কম।

আন্তর্জাতিক এই দাবা টুর্নামেন্টে ১৮০ জন দাবাড়ুর অংশ নেওয়ার কথা ছিল।