এবার উত্তর কোরিয়ার দুই কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

north-korean-officerএবার উত্তর কোরিয়ার দুই কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচির উন্নয়নে নেতৃত্ব দেয়া এবং তদারকির অভিযোগে ওই দুই কর্মকর্তার বিরুদ্ধে অবরোধ আরোপ করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

কিম জং সিক এবং রি পিয়ং চোল নামে দুই কর্মকর্তার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আনা হয়েছে বলে নিশ্চিত করেছে মার্কিন রাজস্ব বিভাগ। এই দুই কর্মকর্তা ব্যালিস্টিক মিসাইল কর্মসূচির প্রধান ব্যক্তিত্ব এই দুই কর্মকর্তা।

সাম্প্রতিক সময়ে নতুন করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষাকে কেন্দ্র করেই শুক্রবার উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তবে নিরাপত্তা পরিষদের ওই নিষেধাজ্ঞা আরোপের ঘটনাকে যুদ্ধ ঘোষণার শামিল বলে উল্লেখ করেছে উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার কারণে ওই দুই কর্মকর্তা যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো ধরণের লেনদেন করতে পারবেন না। বিশেষ করে তাদের যদি মার্কিন ভূখণ্ডে কোনো সম্পদ থেকে থাকে তবে তা বাজেয়াপ্ত করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

এই দুই কর্মকর্তাকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিভিন্ন ছবিতে সব সময়ই উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের আশপাশেই দেখা যায়।