Search
Close this search box.
Search
Close this search box.

১৪৭ বছরে মারা গেলেন সৌদি আরবের সবচেয়ে বয়স্ক ব্যক্তি

saudiসৌদি আরবের সবচেয়ে বয়স্ক মানুষ আলি ইবনে মুহাম্মদ মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১৪৭ বছর। চার বছর আগে তিনি সৌদির সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে স্বীকৃতি লাভ করেন। রোববার সৌদি গণমাধ্যম এ তথ্য জানায়।

জানা যায়, এ দীর্ঘ জীবনে তিনি কখনো হাসপাতালে যাননি। তিনি ঘরেই সবজি ও ফলের জুস করে খেতেন। চিনিযুক্ত খাবার তিনি কখনোই গ্রহণ করেননি। প্রতিদিন এশার নামাজ আদায়ের পর ঘুমাতে যেতেন ও ফজরের আগেই উঠে নফল আদায় করতেন। সারা জীবন সোজা হয়ে ঘুমাতেন।

chardike-ad

আলী ইবনে মুহাম্মদ তার ১০০তম জন্মবার্ষিকীতে বলেন, তিনি তার আবাসভূমি থেকে চার কিলোমিটার দূরে হেঁটে যেয়ে জুমার নামাজ আদায় করতেন।

ইয়াহইয়া আল আলেকামি নামের পরিবারের এক সদস্য বলেছেন, শেখ আলি সবসময় নিজের খেতের অর্গানিক খাবার খেতেন। তার খাবার তালিকায় ছিল গম, ভুট্টা, বার্লি ও মধু। তিনি নিজের খামারের গবাদি পশুর মাংস খেতেন। শেখ আলি প্রক্রিয়াজাত খাবার ও ভুরিভোজ এড়িয়ে চলতেন।

মৃত্যুর আগে শেখ আলি বলেছেন, আগেই জীবন সুন্দর ছিল। এখন মানুষ বা কোনো কিছুই আর আগের মতো নেই। আমার প্রজন্মের আর কেউ বেঁচে নেই। তাই আমি মানুষের মধ্যে একাকিত্ব অনুভব করি। সূত্র: আল ওয়াতান