sentbe-top

শিশুদের হিজাব ও রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা চায় ব্রিটিশ স্কুল

uk-children-hijabরমজানের সময় শিশুদের হিজাব ও রোজা রাখার ওপর সরকারকে ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানিয়েছে রাষ্ট্রীয় তহবিলে চলা একটি ব্রিটিশ স্কুল। পূর্ব লন্ডনের নেউহামের একটি স্কুল প্রথমবারের মতো ২০১৬ সালে আট বছরের কম বয়সী মেয়ে শিশুদের ওপর হিজাব নিষিদ্ধ করে। তারা ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ১১ বছরের কম বয়সী মেয়ে শিশুদের জন্য হিজাব নিষিদ্ধ করতে চায়।

রমজান মাসের রোজা রাখার বিষয়েও কঠোর নিয়ম আরোপ করেছিল স্কুলটি। বিশেষ করে গ্রীষ্মের সময় ১৮ ঘণ্টা ধরে রোজা রাখাটা শিশুদের জন্য বেশ কষ্টকর হয়ে যায়।

সেন্ট স্টিফেন স্কুলের অধিকাংশ ছাত্র-ছাত্রীই ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের নাগরিক। স্কুলের প্রিন্সিপাল নিনা লালও ভারতীয় বংশোদ্ভূত। রমজান মাসে শিশুদের হিজাব পড়া বা রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা আনা হলে তা অনেক অভিভাবকই ভালোভাবে নেবেন না। তাই নিনা চান এ বিষয়ে সরকারই কোনো পদক্ষেপ গ্রহণ করুক।

সানডে টাইমকে দেয়া এক সাক্ষাতকারে সেন্ট স্টিফেন স্কুলের গভর্নর চেয়ারম্যান আরিফ কায়ি বলেন, যথাযথ কর্তৃপক্ষকে এ বিষয়ে অবশ্যই পদক্ষেপ নিতে হবে। রোজার সময় কতক্ষণ স্থায়ী হবে সে বিষয়ে সব স্কুলকেই জানাতে হবে। একইভাবে হিজাবের ক্ষেত্রেও তাই। এটা আমাদের সিদ্ধান্ত না। এটা শিক্ষক বা গভর্নরদের জন্য উচিত নয়। তাহলে কেন আমরা এর দায়ভার নেব?

তিনি জানিয়েছেন, কয়েকজন অভিভাবক ছাড়া বাকিরা সবাই স্কুলের সিদ্ধান্তে খুশি হয়েছেন। আমরাতো শিশুদের একেবারেই রোজা না রাখতে বলিনি। বরং আমরা তাদের ছুটির দিনে রোজা রাখার পরামর্শ দিয়েছি। কারণ তাদের স্বাস্থ্য এবং নিরাপত্তার দায়িত্ব আমাদেরই।

sentbe-top