sentbe-top

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র বেলগ্রেডেও আঘাত হানতে পারে : জাপান

abeজাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেছেন, উত্তর কোরিয়া গোটা বিশ্বের নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছে। বেলগ্রেড সফররত অ্যাবে সোমবার সার্বিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভুচিচের সঙ্গে সাক্ষাতে এ দাবি করেন। জাপানি প্রধানমন্ত্রী সার্বিয়াকে সতর্ক করে দিয়ে বলেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র বেলগ্রেডেও আঘাত হানতে সক্ষম।

জাপানসহ আমেরিকার মিত্র দেশগুলো উত্তর কোরিয়াকে গোটা বিশ্বের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য যে আপ্রাণ চেষ্টা চালাচ্ছে তারই অংশ হিসেবে শিনজো অ্যাবে এ দাবি করেছেন বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

ওয়াশিংটন ও তার মিত্ররা উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করার আহ্বান জানাচ্ছে। কিন্তু পিয়ংইয়ং বলছে, মার্কিন সরকার ও তার মিত্ররা যতদিন উত্তর কোরিয়ার বিরুদ্ধে উসকানিমূলক তৎপরতা অব্যাহত রাখবে ততদিন দেশটি নিজের সামরিক সক্ষমতা শক্তিশালী করতে থাকবে।

সোমবার সার্বিয়ার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর জাপানি প্রধানমন্ত্রী এক যৌথ সংবাদ সম্মেলনে আরো বলেন, সার্বিয়াসহ বলকান অঞ্চলের সবগুলো দেশের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে চায় টোকিও। তিনি সার্বিয়াসহ বলকান অঞ্চলের দেশগুলোকে বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ বলে অভিহিত করেন।

যৌথ সংবাদ সম্মেলনে কোরিয় উপদ্বীপে চলমান উত্তেজনা আলোচনার মাধ্যমে নিরসনের আহ্বান জানান সার্বিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভুচিচ।

জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে ইউরোপের ছয়টি দেশে ধারাবাহিক সফরের অংশ হিসেবে সোমবার সার্বিয়া সফর করেন। এর আগে তিনি এস্তোনিয়া, লিথুয়ানিয়া, লাটভিয়া ও বুলগেরিয়া সফর করেন। মঙ্গলবার তার রুমানিয়া সফরে যাওয়ার কথা রয়েছে।

sentbe-top