cosmetics-ad

অলিম্পিকের আগেই সামরিক মহরা করবে উত্তর কোরিয়া

north-korea-parade

দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিক শুরু হওয়ার একদিন আগে সশস্ত্র বাহিনী প্রতিষ্ঠার ৭০তম বার্ষিকী উপলক্ষে সামরিক প্রদর্শনী করবে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার সশস্ত্র বাহিনীর প্রতিষ্ঠা উপলক্ষে ৪০ বছর ধরে এপ্রিলে দেশটির বার্ষিক সামরিক প্রদর্শনী অনুষ্ঠিত হয়ে আসছিল। কিন্তু চলতি বছরের প্রথম দিকে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এক ঘোষণায় প্রদর্শনীর তারিখ পরিবর্তন করে ৮ ফেব্রুয়ারি করা হয়েছে বলে জানায়। সূত্র বিবিসি।

কোরিয়ান পিপলস আর্মির প্রতিষ্ঠা হয়েছিল ১৯৪৮ সালের ৮ ফেব্রুয়ারি। ২০১৮ সালে এর ৭০ বছর পূর্ণ হচ্ছে। এর আগে ২৫ এপ্রিল উত্তর কোরিয়ার বার্ষিক সামরিক প্রদর্শনী অনুষ্ঠিত হতো।

বিবিসির খবরে জানা যায়, প্যারেড শুরুর আগে সেখানে পূর্ববর্তী নেতাদের আর্কাইভ ভিডিও, ল্যান্ডস্কেপ ছবি ও সরকার সমর্থিত চলচ্চিত্র প্রর্দশিত হচ্ছে। প্যারেড কখন শুরু হবে তা এখনো জানা যায়নি।

এই পরিকল্পনার সমালোচনা প্রত্যাখ্যান করে উত্তর কোরিয়া বলেছে, এটিকে ইস্যু বানানোর অধিকার কারো নেই। ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সংবাদপত্র রোদোং সিনমুন বলেছে, এটি একটি প্রথা। এটি সাধারণ কাণ্ডজ্ঞানের বিষয় যে বিশ্বের প্রতিটি দেশ তাদের সামরিক বাহিনীর প্রতিষ্ঠাকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখে থাকে এবং বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করে।

যুক্তরাষ্ট্রের মতে, উত্তর কোরিয়ার মনোযোগ অলিম্পিক গেমসের দিকে রাখা উচিত বিধায় এই প্রদর্শনী না করলেই হতো। দক্ষিণ কোরিয়ার সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, গত মাসে পিয়ংইয়ংয়ের একটি বিমান বন্দরের কাছে ১৩ হাজার সেনা ও ২০০ সামরিক রসদ চিহ্নিত করা হয়। বার্ষিক সামরিক প্রদর্শনীর মহড়ার জন্য এসব আয়োজন করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

বিশেষজ্ঞদের ধারণা, প্রদর্শনীতে নিজেদের দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্রগুলো প্রদর্শন করবে উত্তর কোরিয়া। আগামীকাল শুক্রবার দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে এবারের শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান হবে। গেমস চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উনের বোন কিম ইয়ো-জং শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন বলে জানিয়েছেন দেশটির মন্ত্রীরা। তার উপস্থিতিতেই দুই কোরিয়ার ক্রীড়াবিদরা উদ্বোধনী অনুষ্ঠানে এক পতাকার নিচে মার্চ করবেন। ওই উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সও উপস্থিত থাকবেন। অর্থসূচক