cosmetics-ad

আমেরিকাকে চীনের পাল্টা হুঁশিয়ারি

china

আমেরিকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত চুই তিয়ানকাই ওয়াশিংটনকে সতর্ক করে বলেছেন, বেইজিংয়ের সাথে যেকোনো ধরনের সংঘাতপূর্ণ নীতি গ্রহণ করা থেকে বিরত থাকুন। তিনি বলেন, চীনের বেড়ে চলা শক্তির কারণে আমেরিকা মানসিক ভীতির মধ্যে রয়েছে। চীনা নতুন বছর উপলক্ষে ওয়াশিংটনের দূতাবাস ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে চুই তিয়ানকাই এসব কথা বলেন।

তিনি বলেন, উন্নয়নের ক্ষেত্রে চীন তার নিজের পথ অনুসরণ করে। এ অবস্থায় চীনকে ভয় করে সংঘাতের পথ বেছে নেয়া হবে বিপজ্জনক সিদ্ধান্ত। চীনা দূতাবাসের ওই অনুষ্ঠানে অন্তত ৭০০ ব্যক্তি উপস্থিত ছিলেন। এর মধ্যে মার্কিন অর্থমন্ত্রী উইলবার রস-সহ হোয়াইট হাউজের কয়েকজন গুরুত্বপূর্ণ কর্মকর্তা ছিলেন।

চীনের সাথে বেশ কিছু ইস্যুতে আমেরিকার টানাপড়েন রয়েছে। দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ নির্মাণ, দ্বিপক্ষীয় বাণিজ্য ঘাটতি, উত্তর কোরিয়া ইস্যুতে চীনের অবস্থান এবং দক্ষিণ কোরিয়ায় মার্কিন থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন নিয়ে দু দেশ বাগযুদ্ধে জড়িয়ে পড়েছে।

মার্কিন প্রেসিডেন্ট সম্প্রতি যে জাতীয় প্রতিরক্ষা নীতি ঘোষণা করেছেন তাতে তিনি চীন ও রাশিয়াকে আমেরিকার জন্য হুমকি বলে উল্লেখ করে পরমাণু অস্ত্র উন্নয়নের কথা বলেছেন।

সৌজন্যে- পার্সটুডে