sentbe-top

আজ শেষ হচ্ছে বর্ণাঢ্য শীতকালীন অলিম্পিক


আজ পর্দা নামবে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের। শেষ দিকে এসে পদক জিতেছে রাশিয়ার অ্যাথলিটরা। এছাড়াও স্বর্ণপদক জিতেছে সুইডেন, কানাডা ও জার্মানী। এদিকে ২০২২ সালের শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে বেইজিংয়ে। এই আসরের জন্য ইতোমধ্যেই প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন দেশটি’র মুখপাত্র। প্রায় অর্ধমাস ব্যাপী চলা বরফের রাজ্যে বর্ণাঢ্য আয়োজন সমাপ্তের দ্বারপ্রান্তে আয়োজক দক্ষিণ কোরিয়া। শুভ্র বরফের দেশে খেলার পাশাপাশি ছিল সোহার্দ্যপূণ পরিবেশ। দুই কোরিয়া যেখানে একে অপরকে শত্রু মনে করতো, এই আসর সেখানে স্থাপন করেছে বন্ধুত্ব।

এবারের শীতকালীন অলিম্পিক নিয়ে আলোচনায় ছিল রাশিয়া। অ্যাথলিটদের ডোপ কেলেঙ্কারিসহ নানা প্রতিবন্ধকতায় চাপে থাকা দেশটি শেষ মুহুর্তে এসে পেয়েছে পদকের দেখা। এক হাজার মিটার স্পীড স্কেটিংয়ে তাদের প্রথম স্বর্ণ এনে দিয়েছেন কিম ইয়ান।

এছাড়া পুরুষদের স্নো-বোর্ড বিগ এয়ার বিভাগে স্বর্ণ জিতেছে কানাডা। ফাইনাল ব্যাথেলন ইভেন্টে স্বর্ণ জিতেছে সুইডেন। আর কানাডাকে হারিয়ে প্রথমবারের মতো শীতকালীন অলিম্পিকে ফাইনাল জেতে জার্মানী।

এদিকে, পিয়ংছাং অলিম্পিকের ইতি টানার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হবে বেইজিং শীতকালীন অলিম্পিকের দিন গননা। ২০২২ শীতকালীন অলিম্পিক আয়োজনের জন্য এরই মধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে বলে জানিয়েছেন চীনের মুখপাত্র।

বেইজিং অলিম্পিক মুখপাত্র চাং ইউ বলেন, ‘২০২২ সালে শীতকালীন অলিম্পিক আয়োজনের জন্য আমাদের প্রস্তুতি চলছে। আমরা অতীতের মতো একটা পরিচ্ছন্ন অলিম্পিক আয়োজন করতে চাই। এই ব্যাপারে আমাদের প্রেসিডেন্ট বেশ সকর্ত।’

এর আগে ২০০৮ সালে প্রথম শহর হিসেবে গ্রীষ্মকালীন ও শীতকলীন অলিম্পিক আয়োজন করেছিল বেইজিং।

sentbe-top