পিরামিডের ভেতরটা দেখতে কেমন?

pyramidআমাদের প্রায় প্রত্যেকেই মিশরের পিরামিড সম্পর্কে জানি, বহু বছর ধরে এরা সাহিত্য এবং সিনেমার একটা বিশাল অংশজুড়ে ছড়িয়ে আছে। এদের বিশাল আকৃতি আমাদের আজও অবাক করে। আমরা বেশিরভাগ মানুষই কেবল পিরামিডের বাহিরের ছবি দেখেছি, কিন্তু ভেতরটা কেমন তা জানি না, কিন্তু জানার আগ্রহ আছে। আসুন আজ জেনে নেই।

pyramid
প্রবেশপথ
pyramid
ভেতরে প্রবেশের পথটা ঠিক এমনই! ভেতরে যেতে এমন একটা লম্বা করিডর পার হয়ে যেতে হবে।
pyramid
বর্তমানে রাণীর কক্ষের অবস্থা!
pyramid
রাজার কক্ষের বর্তমান রূপ!
পিরামিডগুলোর মধ্যে সবচেয়ে বিখ্যাত পিরামিডটি হলো গীজার পিরামিড যার নাম খুফু! এটি প্রায় ১৩৮.৪ মিটার উচু এবং যার মোট ভর ৫৯ লক্ষ টন!
এখন পর্যন্ত টিকে থাকা সপ্তাশ্চর্যের মধ্যে খুফুর পিরামিড অন্যতম। এর নকশা দূষণ থেকে নিজেকে রক্ষা করে চলেছে যা সত্যিই অভাবনীয়!
pyramid
ভেতরের করিডর।
পিরামিডের প্রবেশপথ মধ্যযুগে আবিষ্কৃত হয়, এর প্রবেশপথের আশেপাশের পাথর দিয়ে অনেক শাসক নিজেদের জন্য স্থাপনা বানিয়েছেন, ফলে কিছু পিরামিডের ক্ষতি হয়েছে। যেগুলোর পাথর সরানো হয়নি তারা এখনও আগের মতই আছে।
pyramid
রাজার কবরের যাওয়ার করিডর
pyramid
খুফু পিরামিডের ভেতরের করিডর!
pyramid
মিশরের শাসকদের শেষ জায়গা এই পিরামিডেই হতো।
pyramid
রাজার সমাধি কক্ষ
pyramid
শিল্পীর চোখে রাজার সমাধি কক্ষ!
pyramid
যদিও বিশাল বিশাল পাথর দিয়ে এই পিরামিড তৈরি কিন্তু এর ভেতরে অনেক বড় বড় কক্ষ রয়েছে। এই কক্ষগুলোতে রাজা, রাণী এবং তাদের দাস-দাসীদের সমাহিত করা হতো!
pyramid
মিশরে এখন পর্যন্ত পাওয়া যাওয়া পিরামিডের সংখ্যা ১৩৪-১৩৮ টি! পিরামিডগুলোতে বাতাস চলাচল করার জন্য ছিদ্র রাখা হতো যাতে করে নিচের কক্ষগুলোয় পর্যাপ্ত বাতাস প্রবেশ করতে পারে।
pyramid
শিল্পীর চোখে ধনসম্পদে পরিপুর্ণ পিরামিডের ভেতরটা!