sentbe-top

অপ্রতিরোধ্য ক্ষেপণাস্ত্র তৈরি করেছে রাশিয়া, দাবি পুতিনের

putinউচ্চ ক্ষমতাসম্পন্ন অপ্রতিরোধ্য হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, নতুন ধরনের এ হারপারসনিক ক্ষেপণাস্ত্র বিদ্যমান ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার চোখ ফাঁকি দিয়ে অথবা ভেদ করে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে বৃহস্পতিবার জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে ভ্লাদিমির পুতিন এ তথ্য জানান। দেশটির জাতীয় নির্বাচনের আর মাত্র ১৭ দিন বাকি আছে। নির্বাচনের আগে জাতির উদ্দেশ্যে প্রেসিডেন্ট হিসেবে পুতিনের এটাই শেষ ভাষণ।

১৮ মার্চের নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদ প্রকাশ করেছেন চতুর্থবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়া পুতিন। রাশিয়ার এই প্রেসিডেন্টের ভাষণের প্রজেক্টরে একটি ভিডিও প্রদর্শন করা হয়। যেখানে দেখা হয় অত্যানুধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র। ভিডিওতে বিশ্ব মানচিত্রের যেকোনো স্থানে এই ক্ষেপণাস্ত্রের আঘাত হানার দৃশ্য দেখানো হয়। ভিডিও শুরুর আগে পুতিন বলেন, বিশ্বের সর্বত্রই এই ক্ষেপণাস্ত্র পৌঁছাতে পারে।

ভিডিও প্রেজেন্টেশনে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কোনো প্রতিরক্ষা ব্যবস্থাই ইউরোপ এবং এশিয়ায় এই ক্ষেপণাস্ত্রকে থামাতে পারবে না। এছাড়া সাবমেরিন নিয়েও আলোচনা করেন ভ্লাদিমির পুতিন। এসময় তিনি বলেন, পারমাণবিক বোমাবাহী এই সাবমেরিন দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র পরিবহনেও সক্ষম।

পার্লামেন্টের দুই কক্ষের সদস্যদের উপস্থিতিতে পুতিনের দুই ঘণ্টার ভাষণ রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচার করা হয়। তিনি বলেন, রাশিয়ায় বর্তমানে ২ কোটি মানুষ দারিদ্রের মধ্যে বাস করছে। আগামী ছয় বছরের মধ্যে দেশের দারিদ্র্যের হার অর্ধেকে কমিয়ে আনতে চান বলে জানান পুতিন।

পুতিন বলেন, প্রত্যেকেই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তিনি কর্মসংস্থান ও মানুষের আয়ু বাড়াতে চান। ১৮ মার্চের নির্বাচনে রাশিয়ার এই প্রেসিডেন্ট আরো সাত প্রতিযোগীর সঙ্গে লড়বেন। তবে তাদের কেউই তেমন জনসমর্থন আদায় করতে পারেনি।

পুতিনের অন্যতম প্রতিদ্বন্দ্বি হিসেবে মনে করা হয় দেশটির বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনিকে। দুর্নীতির অভিযোগ ওঠায় আসন্ন নির্বাচনে অংশ নিতে পারবেন না বিরোধী দলীয় এই নেতা। তবে ১৮ মার্চের নির্বাচন প্রত্যাখ্যানের আহ্বান জানিয়েছেন নাভালনি।

গত বছরের ডিসেম্বরে মস্কোতে কয়েকশ সমর্থকের উদ্দেশ্যে দেয়া বক্তৃতায় পুতিনকে ‘বদ প্রেসিডেন্ট’ হিসেবে অভিহিত করেন নাভালনি।

এদিকে, নাভালনি ছাড়াও রাশিয়ান টেলিভিশন তারকা সেনিয়া সবচেক নির্বাচনে প্রেসিডেন্ট পদে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন। তবে অনেকেই তাকে ক্রেমলিনের দালাল বলে মনে করেন।

সূত্র: সিনহুয়া, বিবিসি।

sentbe-top