পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করলেন ট্রাম্প

rex-tillersonপররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার স্থলাভিসিক্ত হিসেবে গোয়েন্দা সংস্থা সিআইয়ের পরিচালক মাইক পম্পেইকে বসানোর ঘোষণা দিয়েছেন ট্রাম্প। মঙ্গলবার এক টুইটার বার্তায় তিনি এ তথ্য জানিয়েছেন।

টুইটার বার্তায় ট্রাম্প লিখেছেন, ‘সিআইয়ের পরিচালক মাইক পম্পেই আমাদের নতুন পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন। সে বেশ চমৎকার কাজ করবে! রেক্স টিলারসনকে তার সেবার জন্য ধন্যবাদ! জিনা হ্যাসপেল সিআইয়ের নতুন পরিচালক হচ্ছেন এবং তিনি হচ্ছেন এই পদে প্রথম নারী। সবাইকে অভিনন্দন!’

টিলারসনের এই বরখাস্তাদেশ ট্রাম্পের মন্ত্রিসভার জন্য বেশ বড়সড় ধাক্কা হিসেবে বিবেচনা করা হচ্ছে। গত বছরের অক্টোবরে কয়েকটি ইস্যুতে ট্রাম্পের সঙ্গে টিলারসনের মতদ্বৈততা যখন প্রকাশ্যে আসছিল তখন থেকেই এ ধরণের কিছু একটা হতে পারে বলে ধারণা করা হচ্ছিল।

গত শরতে ট্রাম্প একই টুইটার বার্তায় টিলারসনের সমালোচনা করে বলেছিলেন, সে উত্তর কোরিয়ার সঙ্গে পরমাণু ইস্যুতে আলোচনা করে তার সময় নষ্ট করছে। ওই সময় ট্রাম্পের পররাষ্ট্রনীতি বিষয়ক জ্ঞান নিয়ে প্রশ্ন করেছিলেন টিলারসন। গত সপ্তাহে সেই উত্তর কোরিয়ার সঙ্গেই আলোচনায় বসার ঘোষণা দিলেন ট্রাম্প।

সূত্রের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, বৈঠক চলাকালে টিলারসনের দৈহিক অঙ্গভঙ্গি দেখে বিরক্তি প্রকাশ করতেন ট্রাম্প। প্রেসিডেন্টের কোনো সিদ্ধান্তের সঙ্গে একমত না হলে টিলারসন তার চোখ ঘুরিয়ে নিতেন অথবা নিচু করতেন।