Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি শ্রমবাজারে পাকিস্তানকে টপকে এগিয়ে গেল বাংলাদেশ

workersসৌদি আরবের শ্রমবাজারে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ। গত বছর সৌদিতে বিদেশি শ্রমিক পাঠানোয় শীর্ষ অবস্থানে থাকা পাকিস্তানকে টপকে এগিয়ে গিয়েছে বাংলাদেশ। শিয়ান ডেভলেপমেন্ট ব্যাংক প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে মঙ্গলবার পাকিস্তানি সংবাদমাধ্যম ডন অনলাইন এ তথ্য জানিয়েছে।

‘লেবার মাইগ্রেশন ইন এশিয়া’শিরোণামে প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়েছে, সৌদি আরবের বিদেশি শ্রমিক সরবরাহের প্রধান উৎস ছিল পাকিস্তান। কিন্তু ২০১৬ সালের মাঝামাঝিতে বাংলাদেশি শ্রমিকদের সরবরাহের ওপর ছয় বছর ধরে থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সৌদি আরব। এরপর থেকেই সৌদিতে বাংলাদেশি শ্রমিকদের সংখ্যা বাড়তে থাকে। আর বিপরীতভাবে কমতে শুরু করে পাকিস্তানি শ্রমিকদের চাহিদা।

chardike-ad

এতে বলা হয়েছে, ২০১৬ সালে পাকিস্তান থেকে ৪ লাখ ৬৩ হাজার শ্রমিক সৌদি আরবে পাঠানো হয়েছিল। কিন্তু পরের বছরই এই হার ১১ শতাংশ কমে যায়। একই সময় বেড়ে যায় বাংলাদেশি শ্রমিক রপ্তানির হার। অথচ ২০১৬ সালে বাংলাদেশ থেকে মাত্র ১ লাখ ৪৪ হাজার শ্রমিক সৌদি শ্রমবাজারে প্রবেশ করেছিল।

বাংলাদেশ থেকে মালয়েশিয়ার শ্রমবাজারে প্রবেশ করা শ্রমিকের সংখ্যা এশিয়ার অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। ২০১৬ সালে ৪০ হাজার ১২৬ জন শ্রমিক বাংলাদেশ থেকে বৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশ করেছিল।

সৌজন্যে- রাইজিংবিডি