sentbe-top

পাঁচ লাখ বিদেশি শ্রমিক নিবে জাপান

workers
ফাইল ছবি

প্রায় পাঁচ লাখ দক্ষ বিদেশি শ্রমিক নিয়োগ দিতে যাচ্ছে জাপান। এ লক্ষ্যে দেশটি বিদেশি শ্রমিক নিয়োগ বিধানে আরোপিত কড়াকড়ি হ্রাস করতে যাচ্ছে। বুধবার জাপানি সংবাদমাধ্যম নিক্কেই এর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

জনসংখ্যা হ্রাস ও প্রবীণ লোকের সংখ্যা বেড়ে যাওয়ায় শ্রমিক সংকটে ভুগছে জাপান। নার্সিং, জাহাজ নির্মাণ, নির্মাণ ও কৃষিসহ পাঁচটি খাতে সংকটের মাত্রা অনেক বেশি। তাই ২০২৫ সাল নাগাদ এই খাতগুলোতে পাঁচ লাখ বিদেশি শ্রমিক নিয়োগ দিতে চায় সরকার।

বিদেশি শ্রমিক নিয়োগে আগামী এপ্রিল থেকে পরীক্ষা নেওয়া শুরু হবে। আবেদনকারী শ্রমিকদের পেশাগত ও জাপানি ভাষার ওপর প্রাথমিক দখলের পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তাদেরকে পাঁচ বছরের জন্য জাপানে কাজের ‍সুযোগ দেওয়া হবে।

২০১২ সালে প্রধানমন্ত্রী শিনজো আবে ক্ষমতাগ্রহণের পর থেকে জাপানের অর্থনীতি আরো শক্তিশালী হতে শুরু করে। ২০১১ সালের সুনামির পর এবং ২০২০ সালের টোকিও অলিম্পিককে সামনে রেখে দেশটিতে নির্মাণ খাতে জোয়ার এসেছে।

নিক্কেই আরো জানিয়েছে, যেসব উন্নয়নশীল দেশের সঙ্গে জাপানের প্রযুক্তি ও উন্নয়ন প্রশিক্ষণ কর্মর্সূচি রয়েছে এবং যারা সেদেশে প্রশিক্ষণের জন্য অবস্থান করছে তাদেরকে সেখানে চাকরির জন্য থাকার সুযোগ দিতে চায় সরকার।

এ ব্যাপারে জাপানের মন্ত্রিসভার মুখ্য সচিব ইয়োষিতি সুগা নিয়মিত সংবাদ সম্মেলনে বলেছেন, বিদেশি শ্রমিকদের্ আকর্ষণে সরকার নতুন পদ্ধতির কথা ভাবছে। তবে এর লক্ষ্য অদক্ষ বিদেশি শ্রমিক নয়।

sentbe-top