sentbe-top

বৈঠকের জন্য অনুরোধ করেছিলেন কিম

trump-kimমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক বাতিলের ঘোষণা দেয়ার পর কিম নিজেই ওই বৈঠকের জন্য অনুনয় করেছিলেন। সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্পের আইনজীবী রাডি জ্যুলিয়ানি এমন বিস্ফোরক মন্তব্য করেছেন।

ইসরায়েলে এক সংবাদ সম্মেলনে জ্যুলিয়ানি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের কঠিন অবস্থান পিয়ংইয়ংকে অনুনয় করতে বাধ্য করেছে। চলতি মাসের ১২ তারিখে ট্রাম্প এবং কিমের মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু গত মাসে হঠাৎ করেই উত্তর কোরিয়ার বিরুদ্ধে প্রকাশ্য শত্রুতা প্রদর্শনের অভিযোগ তুলে ওই বৈঠক বাতিলের ঘোষণা দেন ট্রাম্প।

কিন্তু পরে আবার পিয়ংইয়ংয়ের তরফ থেকে ওই বৈঠকের বিষয়ে আগ্রহ দেখানোর পর নতুন করে আবারও বৈঠকের বিষয়ে নিশ্চিত করা হয়।

জ্যুলিয়ানি বলেন, কিম জং উন হাতজোড় করে অনুনয় করেছেন। এমন অবস্থানেই তার থাকার কথা। তবে জ্যুলিয়ানির এমন বিস্ফোরক মন্তব্যের প্রেক্ষিতে উত্তর কোরিয়ার তরফ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

মঙ্গলবার ট্রাম্প এক বিবৃতিতে বলেছেন, বৈঠকের প্রক্রিয়া খুব ভালোভাবেই এগিয়ে যাচ্ছে। ১২ জুনের ওই সম্মেলনের আগে মঙ্গলবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের বিলাসবহুল ক্যাপেল্লা হোটেলে এ দুই প্রেসিডেন্ট মিলিত হবেন বলে নিশ্চিত করা হয়েছে।

সম্প্রতি সিঙ্গাপুর সরকার অবকাশযাপন দ্বীপ হিসেবে পরিচিত সেন্তোসাকে দ্বীপকে ‘স্পেশাল ইভেন্ট এরিয়া’ হিসেবে ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে।

sentbe-top