নিষেধাজ্ঞা প্রত্যাহারে চীনের সাহায্য চায় উত্তর কোরিয়া

kim-pingউত্তর কোরিয়ার নেতা কিম জং-উন তার দেশের ওপর আরোপিত মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যহারে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সহায়তা চেয়েছেন। জাপানের ‘ইউমিউরি’ পত্রিকা আজ এ খবর জানিয়েছে।

বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে দৈনিক ইউমিউরি জানিয়েছে, গতমাসে চীনা প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে এ সাহায্য চান কিম জং-উন। তিনি বলেন, আমেরিকা উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যহারের যে সময়সীমা দিয়েছে তার চেয়ে আরো আগে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

sentbe BT

গত ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হন। ওই বৈঠকে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধ করে দেয়ার শর্তে দেশটির ওপর থেকে সব মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রতিশ্রুতি দেন ট্রাম্প।

কিন্তু গত বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেছেন, উত্তর কোরিয়ার ওপর সব নিষেধাজ্ঞা ও অবরোধ বহাল থাকবে। সেইসঙ্গে দক্ষিণ কোরিয়া থেকে ২৯ হাজার মার্কিন সেনা প্রত্যাহারের কোনো পরিকল্পনা আপাতত ওয়াশিংটনের হাতে নেই।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, উত্তর কোরিয়ার গোটা পরমাণু কর্মসূচি নির্মূল করার পরই কেবল দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। এই প্রক্রিয়া সম্পন্ন হতে প্রায় দুই বছর সময় লাগবে বলে পম্পেও ভবিষ্যদ্বাণী করেন।