Search
Close this search box.
Search
Close this search box.

কারাগার থেকে হেলিকপ্টারে পালালেন অপরাধী

faidফ্রান্সের কারাগার থেকে হেলিকপ্টারে করে এক অপরাধী পালিয়ে গেছেন। তিন সশস্ত্র সহযোগী হেলিকপ্টার নিয়ে কারাগারের ভেতরে এসে তাঁকে নিয়ে পালিয়ে যায়। পুরো এ ঘটনা মাত্র কয়েক মিনিটে শেষ হয়।

আলজেরীয় বংশোদ্ভূত রেদোয়ান ফাইদ পুলিশের অপরাধীর তালিকায় শীর্ষে ছিলেন। ফাইদ প্যারিসের ‘রু’ নামের একটি কারাগারে বন্দী ছিলেন। তাঁর তিনজন সশস্ত্র সহযোগী একটি হেলিকপ্টার নিয়ে কারাগারের ভেতরে আসে। তারপর কোনো রক্তপাত ছাড়াই ফাইদকে নিয়ে হেলিকপ্টারে করে তারা পালিয়ে যায়। পুরো ঘটনায় সময় লাগে মাত্র কয়েক মিনিট। পরে ওই কারাগার থেকে ৬০ কিলোমিটার দূরে গোনেসা নামের এক এলাকায় পোড়া অবস্থায় হেলিকপ্টারটি খুঁজে পায় পুলিশ। পুলিশ ও তদন্তকারীদের ধারণা, সেখান থেকে গাড়িতে করে পালিয়েছেন রেদোয়ান ফাইদ ও তাঁর সহযোগীরা।

chardike-ad

হেলিকপ্টার নিয়ে কারাগার থেকে এভাবে পালিয়ে যাওয়ার ঘটনা সিনেমার নাটকীয়তাকেও হার মানিয়েছে। এ ঘটনায় ফরাসী পুলিশের কর্মকর্তারা বিব্রতকর অবস্থার মধ্য পড়েছেন। তবে ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘পলাতক রেদোয়ানকে ধরতে সম্ভব সবকিছুই করা হবে।’

রেদোয়ান ফাইদ এর আগেও ২০১৩ সালে একবার কারাগার থেকে পালিয়েছিলেন। চার কারারক্ষীকে জিম্মি করে কয়েকটি বিস্ফোরণ ঘটিয়ে দরজা ভেঙে কারাগার থেকে পালিয়ে গিয়েছিলেন ফাইদ। রোববার রেদোয়ানকে ফ্রান্সের উত্তরাঞ্চলীয় একটি কারাগারে নিয়ে আসার আধা ঘণ্টার মধ্যেই পালিয়ে গেলেন।

প্যারিসের এক শহরতলিতে রেদোয়ান ফাইদের জন্ম। অপরাধপ্রবণ এই এলাকায় বেড়ে ওঠা এবং নানা অভিজ্ঞতা নিয়ে ২০০৯ সালে একটি বই লিখেছিলেন রেদোয়ান। সেখানে বর্ণনা করেছেন, কীভাবে ধীরে ধীরে অপরাধ জগতে ঢুকে পড়েছিলেন। পরে অবশ্য তিনি দাবি করেন, অপরাধের জগৎ থেকে তিনি বেরিয়ে এসেছেন। কিন্তু এর এক বছর পরেই ব্যর্থ এক ডাকাতির চেষ্টার সঙ্গে জড়িত থাকার দায়ে তাঁকে ২৫ বছরের কারাদণ্ড দেন আদালত।

৯০-এর দশকে রেদোয়ান ফাইদ একটি অপরাধী দলকে নেতৃত্ব দিতেন। এ দলের সদস্যরা প্যারিসে ডাকাতি ও চাঁদাবাজিতে লিপ্ত ছিল।

তথ্যসূত্র: বিবিসি ও রয়টার্স