sentbe-top

সরকার বিরোধীদের দমনে বিশেষ আইন বাতিল করছে মালয়েশিয়া

mahathir-malaysia
ফাইল ছবি

মালয়েশিয়ায় সরকারবিরোধী ও সমালোচকদের বিনা অভিযোগে আটক করার কঠোর নিরাপত্তা আইন বাতিলের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। মাহাথিরের এ ঘোষণার পর এটিকে ‘সাহসী’ পদক্ষেপ হিসেবে স্বাগত জানিয়েছে অধিকারকর্মীরা। খবর জাপান টাইমসের। এই আইনের আওতায় সন্দেহভাজন ব্যক্তিকে বিনা অভিযোগে ২৮ দিন আটক রাখার বিধান রয়েছে।

গত মে মাসের নির্বাচনে নাজিব রাজাকের নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ক্ষমতায় আসেন মাহাথির মোহাম্মদ। এরপর তিনি একে একে বিভিন্ন সংস্কারকাজ করছেন। জঙ্গিবাদ বিরুদ্ধে লড়াই করতে ২০১২ সালে সিকিউরিটি অফেন্সেস (স্পেশাল মেজারস) অ্যাক্ট বা সসমা প্রণয়ন করে তৎকালীন নাজিব রাজাক সরকার। ওই আইনের অধীনে নেতৃস্থানীয় বিভিন্ন গণতন্ত্রপন্থী অধিকারকর্মীকেও গ্রেপ্তার করা হয়েছিল।

রোববার মাহাথির বলেন, নাজিব এই দমন আইন ব্যবহার করে ‘যা খুশি করেছে’। তবে এই আইন বিলুপ্ত করা হবে। নিউ স্ট্রেইট টাইমস মাহাথির মোহাম্মদকে উদ্ধৃতি করে জানিয়েছে, স্বচ্ছ আইনের অধীনে মানুষজন এখন নিরাপদ থাকবে এবং তাদের বিরুদ্ধে আনা অভিযোগ আদালত মীমাংসা করবে।

মানবাধিকার গ্রুপ ফির্টিফাই রাইটসের লিগ্যাল ডিরেক্টর এরিক পলসেন এটিকে ‘সময়োপযোগী ও সাহসী পদক্ষেপ’ হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, কেউ যাতে বিনা বিচারে আটকে শিকার না হয় আমরা সেই দাবি জানাই।

sentbe-top