sentbe-top

জাপানে নিরাপদ সড়কের দাবিতে বাংলাদেশিদের মানববন্ধন

japan-bangladeshiসারাদেশে নিরাপদ সড়কের জন্য আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির সঙ্গে সংহতি প্রকাশ করে জাপানে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ডের মাধ্যমে নিরাপদ সড়কের দাবি জানান। শুক্রবার জাপানের সায়তামা বিশ্ববিদ্যালয়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশি শিক্ষার্থীরা ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানো বন্ধ করা, রাজপথে ট্রাফিক আইনের যথাযথ প্রয়োগ এবং ফিটনেসবিহীন গাড়ি না চালানোর আহ্বান জানান।

মানববন্ধনে অংশগ্রহণ করে সায়মন বলেন, বাংলাদেশে নিরাপদ সড়কের দাবিতে কোমলমতি শিক্ষার্থীরা যে আন্দোলন করছে আমরা প্রবাসে থেকেও তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি। আমরা চাই সরকার পরিবহন খাতে যে অস্থিরতা কাজ করছে সেখানে দ্রুততার সঙ্গে কঠোর প্রদক্ষেপ গ্রহণ করবেন। যাতে রাজপথে মিম ও করিমের মতো আর কোনো শিক্ষার্থীর মৃত্যু না ঘটে।

মানববন্ধনে অংশগ্রহণ করেন- সায়তামা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত হেলাল আন নাহিয়ান, আসিফ জাভেদ, এনামুল করিম, সাইফুল ইসলাম, মাহজাবিন কবিরসহ প্রমুখ।

sentbe-ad

উল্লেখ্য, ২৯ জুলাই দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে এমইএস বাসস্ট্যান্ডে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হন। একই ঘটনায় আহত হন আরও ১০/১৫ জন শিক্ষার্থী।

জাবালে নূর পরিবহনের বাসের চাকার নিচে পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান ওই দুই শিক্ষার্থী। তারা হলেন- শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম ও বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেণির ছাত্র আব্দুল করিম রাজিব।

দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় কয়েকদিন ধরে শিক্ষার্থীরা রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ করছে। তারা যানবাহন ও চালকের লাইসেন্স তল্লাশি করছে। কোনো অনিয়ম পেলে পুলিশের কাছে নিয়ে যাচ্ছে মামলা করার জন্য।

sentbe-top