sentbe-top

আমিরাতে ভিসা অ্যামনেস্টি : জরিমানা এড়াতে দ্রুত আবেদনের আহ্বান

amiratসংযুক্ত আরব আমিরাতে ভিসা অ্যামনেস্টি শুরুর প্রথম সপ্তাহেই দেশটির দুবাই শহরে এক হাজারের বেশি প্রবাসী সাধারণ ক্ষমা পেয়েছেন। বুধবার আরব আমিরাতের আবাসন ও পররাষ্ট্রকল্যাণ বিষয়ক মহাপরিচালকের দফতর এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে।

প্রথম সাতদিনে ৩ হাজার ৪২২ জনের ভিসা নবায়ন এবং আরো ২ হাজার ১০৭ জনের নতুন স্পন্সরের আবেদন মঞ্জুর করা হয়েছে। তবে এই সময়ের মধ্যে ভিসার আবেদন ছাড়াই নবায়ন করতে যাওয়ায় ২ হাজার ৮০৯ জনের ভিসা বাতিল করা হয়েছে।

আমিরাতের আবাসন ও পররাষ্ট্রকল্যাণ দফতরের কর্মকর্তা আল ঘাইথ বলেন, স্ট্যাটাস পরিবর্তন অথবা সংশোধনের আবেদন ছাড়াই অনেকেই তাদের রেসিডেন্সি বাতিল করেছেন। আর এ ধরনের অনেক আবেদন আমরা পেয়েছি। নির্ধারিত সময়ের আবেদন করে জরিমানা এড়ানোর পরামর্শ দিয়েছে আমিরাতের এই কার্যালয়।

sentbe-adভিসা স্ট্যাটাস পরিবর্তনের মাধ্যমে নিজের সুরক্ষা নিশ্চিত করুন স্লোগানে আমিরাত সরকারের এই ভিসা অ্যামনেস্টি ১ আগস্ট থেকে শুরু হয়েছে, চলবে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত। দেশটির সরকারের এই সাধারণ ক্ষমার আওতায় যেসব প্রবাসী সেখানে মেয়াদোত্তীর্ণ ভিসা নিয়ে বসবাস করছেন তারা বৈধ হওয়ার সুযোগ পাবেন।

নির্ধারিত এই সময়ের মধ্যে তারা নিজ দেশে ফিরতে অথবা নতুন স্পন্সরের অধীনে নতুন ভিসা পেতে পারেন। এছাড়া অবৈধ প্রবাসীরা কর্তৃপক্ষের কাছে আবেদনের মাধ্যমে ছয় মাসের বৈধ ভিসা পাবেন; এই সময়ের মধ্যে তারা নতুন করে কাজ খুঁজতে পারবেন। বর্তমানে আমিরাতে প্রায় ৭ লাখ বাংলাদেশি আছেন। যাদের অধিকাংশই দেশটিতে শ্রমিক ভিসায় পাড়ি জমিয়েছেন।

সূত্র: খালিজ টাইমস, আরব নিউজ
সৌজন্যে: জাগো নিউজ

sentbe-top