Search
Close this search box.
Search
Close this search box.

শীর্ষ কর্মকর্তাদের প্রথম শ্রেণীর বিমানভ্রমণ নিষিদ্ধ করল পাকিস্তান

imran-khanরাষ্ট্রীয় তহবিল থেকে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, স্পিকার ও প্রধান বিচারপতি, দলীয় নেতাসহ সরকারি সব কর্মকর্তার প্রথম শ্রেণীর বিমানভ্রমণ নিষিদ্ধ করেছে পাকিস্তান সরকার। শুক্রবার প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে মন্ত্রিসভার এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। খবর ইকোনমিক টাইমস।

দেশটির গণমাধ্যমকে তিনি বলেন, মন্ত্রিপরিষদের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি, সিনেটের চেয়ারম্যান, জাতীয় পরিষদের স্পিকার, মুখ্যমন্ত্রীসহ সরকারের অন্য শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বিমানের ক্লাব অথবা বিজনেস ক্লাসে ভ্রমণ করবেন। সরকারি তহবিলের অপব্যয় রোধে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান তিনি।

chardike-ad

সেনাপ্রধান প্রথম শ্রেণীতে ভ্রমণ করবেন কিনা, এ বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে তথ্যমন্ত্রী বলেন, সরকারি তহবিলে সেনাপ্রধানেরও বিমানের প্রথম শ্রেণীতে ভ্রমণের অনুমতি নেই। ফলে তিনি সবসময় বিজনেস ক্লাসেই ভ্রমণ করেন।

sentbe-adতথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী এ সময় অভিযোগ করে বলেন, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ মাত্র এক বছরে বিমানভ্রমণে সরকারি তহবিল থেকে ৫১ বিলিয়ন রুপি ব্যয় করেছিলেন। ফলে সরকারি তহবিলের ব্যয় যাতে আরো কম হয়, সেজন্য রাষ্ট্রীয় অথবা দেশের ভেতরে সফরের জন্যও বিশেষ বিমান ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের সদ্য ক্ষমতা নেয়া প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান। তিনি সব সফর বিজনেস ক্লাসেই সম্পন্ন করবেন বলে জানিয়েছেন।

গত ২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচনে জয়ী হওয়ার পর ইমরান খান রাজপ্রাসাদ আখ্যা দিয়ে প্রধানমন্ত্রীর বাসভবন ব্যবহার করবেন না বলে ঘোষণা দেন। তবে ওই বাসভবনে থাকা প্রধানমন্ত্রীর সামরিক সচিবের জন্য ছোট একটি অংশে তিনি থাকবেন বলে জানান। একই সঙ্গে প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য বিশাল ইউনিট কমিয়ে আনার ঘোষণাও দিয়েছেন তিনি। তিনি সিদ্ধান্ত নিয়েছেন, প্রধানমন্ত্রী হিসেবে তিনি মাত্র দুটি গাড়ি ব্যবহার করবেন এবং দুজন গৃহকর্মী রাখবেন।