cosmetics-ad

মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রতিযোগিতা, উত্তাল মুসলিম বিশ্ব

cartoon-contest

মহানবী হযরত মোহাম্মাদ (সা.)’কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনার নিন্দা অব্যাহত রয়েছে। চলতি বছরের শেষের দিকে নেদারল্যান্ডে হযরত মুহাম্মদ সা. এর ব্যঙ্গচিত্র প্রতিযোগিতার আয়োজন করা হবে বলে দেশটির বিরোধী-দলীয় এমপি গ্রিট উইল্ডারস ঘোষণা করেছেন।

বৃহস্পতিবার আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ ধরণের পদক্ষেপ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে। আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, হল্যান্ডে এ ধরণের প্রতিযোগিতা বিশ্বের কোটি কোটি মুসলমানকে মর্মাহত করবে। এ ধরনের পদক্ষেপ বিভিন্ন ধর্মের অনুসারীদের মধ্যে হিংসা-বিদ্বেষ ও সহিংসতা উসকে দেওয়ার শামিল বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। আফগানিস্তান এ বিষয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে কার্যকরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে।

এর আগে বুধবার পাকিস্তানের লাহোরে হাজার হাজার মানুষ নেদারল্যান্ডে ইসলামবিরোধী দলের এ ধরনের পরিকল্পনার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ করেছে। ওই বিক্ষোভ সমাবেশে ১০ হাজারের বেশি মানুষ অংশ নেয়।

pakistan-protestএরইমধ্যে ইসলাম-বিরোধী কার্টুন প্রতিযোগিতার নিন্দা জানিয়ে পাকিস্তানের সংসদে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাবও পাস করা হয়েছে। বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। ওই বিক্ষোভ থেকে নিন্দা জানিয়ে দেশটির সঙ্গে পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করারও দাবি উঠেছে।

পাকিস্তানের কট্টর ডানপন্থী শত শত মানুষ রাজধানী ইসলামাবাদে বিক্ষোভ করেছেন। নেদারল্যান্ডের সঙ্গে পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন না করা হলে ইসলামাবাদ অবরোধের হুমকি দিয়েছে তারা।

বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো দেশটির কট্টর ডানপন্থী তেহরিক-ই-লাব্বাইকের সদস্যরা পূর্বাঞ্চলীয় শহর লাহোর থেকে ইসলামাবাদ অভিমূখে পদযাত্রা করেছে।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, নেদারল্যান্ডে এ ধরনের প্রতিযোগিতা বিশ্বের কোটি কোটি মুসলমানের ভাবাবেগে আঘাত করবে। বিশ্বের বিভিন্ন ধর্মের অনুসারীদের মধ্যে হিংসা-বিদ্বেষ ও সহিংসতা উসকে দিতে পারে এই প্রতিযোগিতা।

cartoon-contestজাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাকে নেদারল্যান্ডের এই আয়োজনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে কাবুল। এর আগে বুধবার পাকিস্তানের লাহোরে হাজার হাজার মানুষ নেদারল্যান্ডের ইসলামবিরোধী দলের এ ধরনের পরিকল্পনার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ করে।

এদিকে, এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেছেন, নেদারল্যান্ডে মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গাত্মক এই কার্টুন প্রতিযোগিতার আয়োজন ইস্যুতে জরুরি বৈঠকে বসতে ওআইসিভূক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

কুরেশি বলেন, আমি পাকিস্তানের জনগণকে আশ্বস্ত করতে চাই যে, আমরা তাদের অনুভূতির ব্যাপারে সচেতন এবং এই আয়োজনের বিরুদ্ধে সোচ্চার হতে বিশ্বের মুসলিমদের পাশে আমরাও দাঁড়াবো।