sentbe-top

ভারতীয় পাসপোর্টধারীদের জন্য অন্য দেশের ভিসায় নতুন সুযোগ

Indian-Passportভারতীয় পাসপোর্টধারীদের জন্য সুখবর। বেশ কিছু দেশ ভিসা নীতিতে পরিবর্তন এনেছে। এক ঝলকে দেখে নেওয়া যাক কয়েকটি দেশের ভিসা নীতির ক্ষেত্রে কি কি পরিবর্তন আনা হয়েছে।

১. এখন থেকে ফ্রান্সের কোনও বিমানবন্দরে ভারতীয়দের জন্য আর ট্রানজিট ভিসার দরকার পড়বে না।

২. ওমানে পৌঁছেই যে কোনও ভারতীয় এক মাসের জন্য টুরিস্ট ভিসা পাবেন। খরচ পড়বে ৩৭০০ টাকা। তবে এই সুবিধা শুধুমাত্র আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, জাপানের বৈধ ভিসা থাকলেই পাওয়া যাবে। এই সুবিধা স্ত্রী এবং সন্তানরাও পাবেন।

৩. মিয়ানমার সফরের জন্য সহজেই মিলবে ভিসা। চেক পোস্টে ই-ভিসা দেখালে দু’দিনের মধ্যেই ভিসা পাওয়া যাবে।

৪. সংযুক্ত আরব আমিরাত এখন থেকে ভারতীয় ব্যবসায়ীদের দশ বছরের জন্য ভিসা দেবে। শিক্ষার্থীরা বিশেষ ভিসার সুযোগ পাবেন।

৫. অন্যদিকে, ভারতীয় পাসপোর্টধারীদের জন্য ভিসার খরচ কমিয়েছে ইসরায়েল। এবার থেকে ১১০০ টাকায় পাওয়া যাবে ভিসা। এতদিন খরচ পড়ত ১৭০০ টাকা। ব্যবসায়িক ভ্রমণের ক্ষেত্রেও এই টাকাতেই মিলবে ভিসা।

৬. উজবেকিস্তানের ভিসা পাওয়ার ক্ষেত্রেও সুবিধা মিলবে। এখন থেকে সফরের তিনদিন আগে ই-ভিসার আবেদনপত্র দেখালেই মিলবে সিঙ্গেল এনট্রি ই-ভিসা। যার মেয়াদ ৩০ দিন।

৭. প্রতি বছর ১৫ জুলাই থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে সংযুক্ত আরব আমিরাত সফরে ১৮ বছরের কম বয়সীদের ক্ষেত্রে বিশেষ সুযোগ মিলবে। এই সময়কালে ‘ভিসা ফ্রি’ ভ্রমণের সুযোগ পাবেন তারা।

৮. সৌদি আরবের ভিসা পাওয়ার ক্ষেত্রে ভারতীয় নারীরা সুবিধা পাবেন। ২৫ বছর বা তার বেশি বয়সী কোনও ভারতীয় পাসপোর্টধারী নারী একা ভিসা পাবেন। সঙ্গে কোনও পুরুষ না থাকলেও তারা এই সুবিধা পাবেন।

৯. জাপানের ভিসা পাওয়ার ক্ষেত্রেও এবার থেকে সুবিধা পাবেন ভারতীয়রা। কিছু সময় জাপানে থাকা বা মাল্টিপল এন্ট্রি ভিসার জন্য এবার থেকে আর এমপ্লয়মেন্ট সার্টিফিকেটের প্রয়োজন হবে না। কেন ভিসা দরকার তারও বিস্তারিত বিবরণ দিতে হবে না।

১০. এবার থেকে জিম্বাবুয়েতে পৌঁছেই ভিসা পেতে পারবেন ভারতীয়রা।

সৌজন্যে- জাগো নিউজ

sentbe-top