sentbe-top

‘মিস ইংল্যান্ড’ প্রতিযোগিতার ফাইনালে প্রথম মুসলিম হিজাবি নারী

sara-Iftkharপ্রথম মুসলিম কোনো হিজাবি নারী হিসেবে মিস ইংল্যান্ডের সুন্দরী প্রতিযোগিতায় ফাইনালে অংশগ্রহণ করতে যাচ্ছেন যুক্তরাজ্যের হাডার্সফিল্ড ইউনিভার্সিটির আইনের ছাত্রী সারাহ ইফতেখার (২০)। আগামী মঙ্গলবার নটিংহামশায়ারের কেলহাম হলে চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। সারাহ চূড়ান্ত পর্বে নির্বাচিত হলে চীনে অনুষ্ঠিতব্য বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করবেন।

এর আগে ইংল্যান্ডের সুন্দরী প্রতিযোগিতায় অনেকে হিজাব পরে অংশগ্রহণ করেছেন। তবে সারাহ এই প্রথম কোনো মুসলিম নারী যিনি হিজাব পরে সুন্দরী প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করছেন।

sentbe-adসুন্দরী প্রতিযোগিতায় অংশ নেয়ার কারণ ব্যাখ্যা করেছেন সারাহ। ইন্সটাগ্রামে তিনি ‘গোফান্ডমি’ পেজে লিখেছেন-আমি সুন্দরী প্রতিযোগিতা ২০১৮-তে অংশগ্রহণ করেছি এই জন্য যে, আমি দেখাতে চাই আসলে সুন্দরের কোনো সংজ্ঞা নেই। আমার মতে প্রত্যেকেই তার নিজস্ব চলন-বলনে সুন্দর। এখানে উচ্চতা, গোত্র, গায়ের রঙ, আকৃতি মুখ্য নয়।

সারাহ ১৬ বছর থেকেই হিজাব পরা শুরু করেন। বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার দাতব্য সংস্থা ‘বিউটি উইথ এ পারপাস’র হয়ে তিনি তহবিল সংগ্রহের কাজে নিয়োজিত রয়েছেন। মিস ইংল্যান্ড সংগঠনটি বিশ্বব্যাপী সুবিধাবঞ্চিত শিশুদের জন্য তহবিল সংগ্রহ ও সচেতনতা বাড়াতে প্রতিযোগীদের পৃষ্ঠপোষকতা প্রদান করে থাকে।

sentbe-top