sentbe-top

জাপানের কাগাওয়াতে এক টুকরো বাংলাদেশ

japanযেন এক মিলনমেলায় পরিণত হয়েছিল জাপানের কাগাওয়া বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ থেকে দেশটিতে যাওয়া বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীরা খুঁজে পেলেন সেই চিরচেনা মাটির গন্ধ।

হারভেস্ট ফেস্টিভাল উপলক্ষ্যে সম্প্রতি কাগাওয়া বিশ্ববিদ্যালয়ে ঘটেছে সেই মিলনমেলা। এতে অংশ নেন বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে যাওয়া পিএইচডি অধ্যায়নরত ছাত্র-ছাত্রী এবং তাদের পরিবারের সদস্যরা।

দূরপ্রবাসে দেশের মানুষদের কাছে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন তারা। খোঁজ-খবর নিতে থাকেন একে অন্যের। দিনভর নানা আয়োজন চলে ক্যাম্পাসে।

বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশনের মাধ্যমে নিজের দেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে জাপানসহ বিভিন্ন দেশ থেকে আসা ছাত্র ছাত্রীদের সামনে উপস্থাপন করেন শিক্ষার্থীরা।

সার্বিক বিষয় নিয়ে কথা হয় ওই বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে অধ্যায়নরত কৃষিবিদ দেবু কুমার ভট্টচার্য। তিনি জানান, দেশের প্রতি মানুষের কি টান সেটার একটা চিত্র দেখা যায় এমন আয়োজনে। সবাই আন্তরিকতা সাথে এখানে অনুষ্ঠানে অংশগ্রহণ করে থাকেন সমবসময়ই।

দেবু বলেন, পরিবার-স্বজনদের ছেড়ে অনেক দূরে শিক্ষার জন্য এখানে আসা। তবে মাটির গন্ধ কেউ ভোলে না। এখানে অধ্যায়নরত শিক্ষার্থীরা শিক্ষা শেষে দেশে ফিরে দেশের জন্য ভালো কিছু উপহার দিতে চান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাগাওয়া বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ফ্যাকাল্টির সহকারী অধ্যাপক ড. মোস্তফা জামাল। এতে আরও অংশ নেন- সৈয়দ মোহাম্মদ মহাসীন, আফরোজা সুলতানা বীথি, খুরশিদা পারভিন হিরা, হোসেন শাহদাত, মাহফুজ রব, রাজীব হোসেন, তুবা মুসরাত, মো. বোরহান উদ্দিন, মাহফুজ হোসেন, মিয়াদ এলাহি, কৃষ্ণা দাশ, স্মৃতি সুলতানা প্রমুখ।

সৌজন্যে- সমকাল

sentbe-top