sentbe-top

সৌদি আরবে বিবাহ বিচ্ছেদের নতুন আইন

saudi-womenধর্মীয়ভাবে এখনো অনেকটা রক্ষণশীল দেশ সৌদি আরব। সেখানে অনেক সময় স্ত্রীদের না জানিয়েই বিবাহ বিচ্ছেদ করে দেন স্বামীরা। স্বামীর এমন সিদ্ধান্তে অসম্মতি জানানো তো দূরের কথা অনেক সময় বিচ্ছেদ পরবর্তী ভরণপোষণের আবেদন করার সুযোগ পান না স্ত্রী। এবার তাই বিচ্ছেদের জন্য নতুন আইন আনতে চলেছে সৌদি সরকার।

নতুন এ আইনে আদালতে বিচ্ছেদের আবেদন করার আগে অন্তত মোবাইলে বার্তা পাঠিয়ে স্ত্রীকে জানাতে হবে বিচ্ছেদের কথা। রোববার থেকে দেশটিতে চালু হচ্ছে নতুন এই আইন। অনেকের মতে, সৌদির বিতর্কিত যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার ‘ভিশন ২০৩০’ এর আওতায় সংস্কার হতে চলেছে অনেক কিছুই।

জেদ্দার বাসিন্দা ও নারী আইনজীবী নাসরিন অল-গামদি জানালেন, সম্প্রতি এই ধরনের বেশ কিছু বিচ্ছেদের আবেদন জমা পড়েছে আদালতে। নতুন নিয়ম চালু হলে মেয়েরা বিচ্ছেদ পরবর্তী সুযোগ-সুবিধার জন্য আবেদন জানাতে পারবেন।

যুবরাজ মোহাম্মদ বিন সালমান সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা সফল করতেই নারীদের জন্য অনেক আইন শিথিল করা হচ্ছে। এর আগে জনসমক্ষে নারীদের গাড়ি চালানোর অধিকার ও স্টেডিয়ামে পুরুষদের পাশে বসে ফুটবল ম্যাচ দেখার অনুমতিসহ বেশ কিছু আইনের সংস্কার করা হয়েছে। বিচ্ছেদের এই আইন সে তালিকায় সর্বশেষ সংযোজন।

sentbe-top