cosmetics-ad

সৌদি আরবে এক বছরে গ্রেফতার ২৫ লাখ

saudi-arrest

সৌদি আরবে গত এক বছর ধরে চলা অভিযানে ২৫ লাখের মতো মানুষকে গ্রেফতার করা হয়েছে। আবাসন, চাকরি কিংবা কাজ ও সীমান্ত নিরাপত্তা সংক্রান্ত আইন লঙ্ঘন করার অভিযোগে তাদেরকে গ্রেফতার করা হয়। সরকারিভাবে প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দৈনিক আরব নিউজ।

২০১৭ সালের নভেম্বরে এ অভিযান শুরু হওয়ার পর থেকে মোট ২৫ লাখ ৪ হাজার ৩৭জনকে গ্রেফতার করা হয়। তাদের মধ্যে ১৯ লাখ ৪৯ হাজার ২৪ জন আবাসিক আইন লঙ্ঘন, ৩ লাখ ৮৩ হাজার ৩৩ জন শ্রম আইন লঙ্ঘন ও ১ লাখ ৭১ হাজার ৯৮০ জনের বিরুদ্ধে সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ আছে।

দেশটির সরকারিভাবে প্রকাশিত ওই প্রতিবেদন অনুযায়ী, ৪১ হাজার ২৩৩ জনকে সীমান্ত দিয়ে সৌদিতে প্রবেশ প্রক্রিয়ায় যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়। যাদের মধ্যে ৫১ শতাংশই ইয়েমেনের নাগরিক। তাছাড়া বাকি ৪৬ শতাংশ ইথিওপিয়া এবং ৩ শতাংশ অন্যান্য দেশের নাগরিক।

যাদের মধ্যে ১ হাজার ৮৫২ জন সীমান্ত দিয়ে পার্শ্ববর্তী দেশগুলো থেকে সৌদিতে প্রবেশের চেষ্টা করছিল। আর ৩ হাজার ৩০৫ জন এসব মানুষকে নিয়ে আসা ও আশ্রয় দেয়ার অভিযোগে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের ৩ লাখ ৮৫ হাজার ৮৯৮জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। ৩ লাখ ৪৫ হাজার ৭৫ জনকে তাদের নিজ নিজ কূটনৈতিক মিশনে স্থানান্তরিত করা হয়েছে ভ্রমণ সংক্রান্ত কাগজপত্র যোগার করার জন্য। তাছাড়া ৪ লাখ ৩০ হাজার ২৭১ জনকে তাদের ভ্রমণের কাজ সম্পূর্ণ করতে পাঠানো হয়েছে। আর ৬ লাখ ৩৭ হাজার ৫০৭ জনকে দেশে ফেরত পাঠানো হয়েছে।