Search
Close this search box.
Search
Close this search box.

নিউজিল্যান্ডের পর এবার অস্ট্রেলিয়ায় মসজিদে গাড়ি হামলা

australia-mosqueনিউজিল্যান্ডের পর এবার অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলের কুইন্সল্যান্ড প্রদেশের বায়তুল মাসরুর নামের একটি মসজিদে গাড়ি হামলা চালিয়েছে এক মাদকাসক্ত তরুণ। শনিবার (১৬ মার্চ) মসজিদে মুসল্লিদের নামাজের সময় গাড়ি নিয়ে মসজিদের দরজায় আঘাত হানে লোগান সিটির ব্রাউন প্লেইনসের ওই তরুণ বাসিন্দা। এ সময় মসজিদে থাকা মুসল্লিদের উদ্দেশ্যে অশ্রাব্য ভাষায় গালি-গালাজও করতে থাকে সে।

chardike-ad

কুইন্সল্যান্ড পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, নেভিলে স্ট্রিটের পাশে গাড়ি চালানোর পর বায়তুল মাসরুর মসজিদের প্রবেশপথে গাড়ি চালিয়ে দেন ওই হামলাকারী। পরে রাতেই তাকে গ্রেফতার করা হয়। মসজিদের সামনের দরজায় গাড়ি চালিয়ে দেয়ায় প্রবেশপথ সামান্য ক্ষতিগ্রস্ত হয়।

বিবৃতিতে বলা হয়েছে, গাড়ির সামনের দরজা খুলে মসজিদের মুসল্লিদের উদ্দেশ্যে গালি-গালাজ করেন অভিযুক্ত তরুণ। পরে গাড়ি নিয়ে বাসায় ফিরে যান তিনি। সেখান থেকে তাকে গ্রেফতার করা হয়।

জানা যায়, মাদকাসক্ত অবস্থায় গাড়ি চালানোর সন্দেহে গ্রেফতারের পর শনিবার বিকালে ওই তরুণের ড্রাগ টেস্ট করা হয়। এতে তার শরীরে মাদকের উপস্থিতি পাওয়া যায়। এর ফলে প্রাথমিকভাবে তার গাড়ি চালানোর লাইসেন্স ২৪ ঘণ্টার জন্য স্থগিত করা হয় এবং মাদকাসক্ত অবস্থায় গাড়ি চালানোর অপরাধে তাকে আদালতে হাজির করার নির্দেশও দেওয়া হয়। পরে পুলিশি হেফাজত থেকে মুক্তি পেয়েই ওই তরুণ গাড়ি নিয়ে বায়তুল মাসরুর মসজিদের দরজায় আঘাত হানে।

এর আগে গত শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুইটি মসজিদে জুম্মার নামাজের সময় অস্ট্রেলীয় বংশোদ্ভূত এক শেতাঙ্গ জঙ্গী বন্দুক হামলা চালায়। এই ঘটনায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ জনে। এছাড়া আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও অন্তত ৫০ জন।