cosmetics-ad

সুইডেনে মুসল্লিদের নিরাপত্তায় ভিন্নধর্মী মানববর্ম

human-shield

সুইডেনের রাজধানী স্টকহোমে নামাজের সময় মসজিদের বাইরে হাতে হাত রেখে মানববর্ম তৈরি করে মুসল্লিদের নিরাপত্তা দিয়েছেন বিভিন্ন ধর্মের অনুসারী নারী ও পুরুষরা। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে বন্দুক হামলায় হতাহতদের প্রতি শ্রদ্ধা জানাতে ও মুসলিমদের অভয় দিতেই শুক্রবার জুমার নামাজের সময় এ মানববর্ম তৈরি করেন তারা।

গত ১৫ মার্চ (শুক্রবার) ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদে জুমার নামাজের সময় অস্ট্রেলীয় বংশোদ্ভূত শ্বেতাঙ্গ আধিপত্যবাদী সন্ত্রাসী ব্রেন্টন ট্যারান্টের বন্দুক হামলায় ৫০ মুসল্লির প্রাণহানি ঘটে। এছাড়া আহত হয় আরো অনেকে। হামলায় হতাহতদের প্রতি শ্রদ্ধা ও মুসলিমদের প্রতি সংহতি জানাতে শুক্রবার মানববর্মের আয়োজন করেন স্টকহোমের স্থানীয় বাসিন্দারা।

সুইডেনের সংস্কৃতি ও গণতন্ত্র বিষয়ক মন্ত্রী আমান্ডা লিন্ড বলেন, শুক্রবার মুসলিমদের শান্তিপূর্ণ নামাজ আদায় নিশ্চিত করতে মসজিদের পাশে সাধারণ মানুষজন জমায়েত হয়ে যে মানববর্ম তৈরি করেছেন; তা দেখে তিনি অত্যন্ত খুশী হয়েছেন।

তিনি বলেন, নিউজিল্যান্ডে এটা সন্ত্রাসী হামলা নয়, বরং বর্ণবাদ এবং ইসলামোফোবিয়ার বিরুদ্ধে লড়াইয়ের একটি আহ্বান। যা, বিশ্বের সব বর্ণ, ধর্মের মানুষকে ঐক্যবদ্ধ করেছে।

স্টকহোমে মসজিদের বাইরে অনুষ্ঠিত ওই সংহতি সমাবেশে অংশ নিয়েছিলেন ম্যাটিয়াস চেইন। ক্রাইস্টচার্চে হতাহতদের প্রতি শ্রদ্ধা ও মুসলিমদের প্রতি সমর্থন জানাতে এই মানববন্ধন বলে জানান তিনি।

চেইন বলেন, ক্রাইস্টচার্চ হামলায় মুসলিমরা যে ব্যথা ও দুঃখ পেয়েছেন, আমরাও সেরকম ব্যথা এবং দুঃখ পেয়েছি। আর সেটার প্রতি সমানুভূতি জানানোর জন্যই এই মানবন্ধনে আমরা হাতে হাত রেখে দাঁড়িয়েছি।

সূত্র: আনাদোলু