Search
Close this search box.
Search
Close this search box.

ইতালিতে ঘড়ির কাটা এক ঘণ্টা পরিবর্তন

italy-clockইতালিতে ঘড়ির কাটা এক ঘণ্টা পরিবর্তন হয়ে সামনের দিকে এগোবে ৩১ মার্চ রাতে। বছরে দুইবার দিবালোক সঞ্চয়ের ফলে ঘড়ির কাটা এক ঘণ্টা পরিবর্তন করা হয়। এর ফলে একবার সামনে আরেকবার পেছনে এভাবে এক ঘণ্টা পরিবর্তন হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় ৩১ মার্চ রোববার ১২টার পর আরেকবার সময়ের পরিবর্তন করা হবে। স্থানীয় সময় যখন রাত ২টা তখন ঘড়িতে রাত হবে ৩টা। প্রতি গ্রীষ্ম ও শীতকালে সূর্যাস্ত এবং সূর্যোদয়ের ওপর এক ঘণ্টা পরিবর্তন করা হয়।

ডিএসটি সময়ের পরিবর্তন ইউরোপের কয়েকটি দেশসহ আরও কয়েকটি দেশের সময় পরিবর্তন হয়ে থাকে। জার্মানিতে ৩১ এপ্রিল ১৯১৬ সাল থেকে ডিএসটি সময় পরিবর্তন শুরু হয়। ইতালির সময়ের পরিবর্তনের ফলে ৩১ মার্চ রাত ৩টার পর থেকে বাংলাদেশের সঙ্গে ইতালির সময়ের ব্যবধান হবে ৪ ঘণ্টা।

chardike-ad

এদিকে, ইউরোপীয় কমিশন আগামী ২০১৯ সালে মৌসুমী ঘড়ি সময় পরিবর্তনের জন্য একটি খসড়া নির্দেশিকা জারি করে বিধি প্রণয়নের প্রস্তাব দেয়। ২০১৯ সাল হতে পারে ইউরোপের সর্বশেষ সময় পরিবর্তন।

ইউরোপীয় কমিশনের সভাপতি জিয়ান ক্লাউড জানকার বলেন, ‘ঘড়ি সময় পরির্বতন করা বন্ধ করা উচিত। তবে এ ব্যাপারে সদস্য রাষ্ট্রগুলো তার দেশের নাগরিকদের জন্য সিদ্ধান্ত নিতে পারে।’