cosmetics-ad

৬ মাসের ভিসাধারীদের জন্য সতর্কতা জারি করল আমিরাত

amirat-visaছয় মাসের ভিসা নিয়ে যারা চাকরির খোঁজে আমিরাত পাড়ি জমানোর চেষ্টা করছেন তাদের জন্য সতর্কতা জারি করেছে দেশটির সরকার। স্থানীয় দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ দেশটিতে যেসব অভিবাসী ছয় মাসের চাকরি ভিসায় প্রবেশ করতে যাচ্ছেন তাদের সবার উদ্দেশে বলেছে, তারা যেন তাদের ভিসার মেয়াদের কথা মাথায় রাখে।

কর্তৃপক্ষ সেসব প্রবাসীদের আহ্বান জানিয়ে বলেছেন, তারা যেন আমিরাতে প্রবেশ বসবাসের ক্ষেত্রে দেশটির এ সংক্রান্ত আইনের সব ধারা সম্পর্কে স্পষ্ট ধারণা রাখেন। প্রবেশ ও বসবাস সংক্রান্ত এই আইন অমান্য না করার পরামর্শ দিয়েছে তারা।

কর্তৃপক্ষ নিশ্চিত করেছে ছয় মাসের চাকরি ভিসা পাওয়ার ক্ষেত্রে কোনো ধরনের পৃষ্ঠপোষকের প্রয়োজন হবে না। তাছাড়া সেই ভিসায় দেশটিতে প্রবেশ করার পর নতুন করে ভিসার মেয়াদ বাড়ানোর কোনো উপায় নেই। ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই সবাইকে দেশে ফিরে যেতে হবে বলে জানিয়েছেন তারা।

আর কেউ যদি ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে দেশে ফিরে না যায় তাহলে তাদের শাস্তি দেয়া হবে। আমিরাতের বিদ্যমান আইন লঙ্ঘনের কারণে শাস্তি স্বরুপ কারাদণ্ড কিংবা জরিমানা করে দেশে ফেরত পাঠানো হবে।

আমিরাতের পররাষ্ট্র ও বন্দর কর্তৃপক্ষের মহাপরিচালক সৈয়দ রাকান আল রশিদি বলেন, ‘যাতে করে অন্য দেশের মানুষ বৈধভাবে দেশটিতে কিছুদিন বসবাস করতে পারে তার জন্য সরকার এমন একটি ভিসা ব্যবস্থার গোড়াপত্তন করে।’ চাকরি ভিসার অপব্যবহার না করে সবাইকে আইন মেনে চলার আহ্বান জানান তিনি।