Search
Close this search box.
Search
Close this search box.

আমিরাতে প্রচণ্ড গরমে দুপুরে আড়াই ঘণ্টার কর্মবিরতি আইন চালু

amirat-bangladeshiসংযুক্ত আরব আমিরাতে ১৫ জুন থেকে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস গ্রীষ্মকালীন মধ্যাহ্ন কর্মবিরতি আইন চালু থাকবে। শ্রমিকদের জন্য অত্যাধিক তাপদাহের কারণে গ্রীষ্মকালীন মধ্যাহ্ন কর্মবিরতি চালু করেছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়।

মানবসম্পদ মন্ত্রণালয়ের দেয়া বিবৃতিতে জানানো হয়েছে, এই তিন মাস স্থানীয় সময় দুপুর ১২টা ৩০ মিনিট থেকে বিকেল ৩টা পর্যন্ত বাইরে কাজ করা যাবে না। বিশেষ করে নির্মাণ শ্রমিক ও অফিসের বাইরে কাজ করার ব্যাপারে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

গ্রীষ্মকালীন এই আইনের কারণে শ্রমিকদের কর্মঘণ্টা কমে এলেও পূর্ব নির্ধারিত মাসিক বেতন সম্পূর্ণ পরিশোধ করতে হবে। পাশাপাশি আইন অমান্যকারী শ্রমিককে ১ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে বলেও বিবৃতিতে জানানো হয়।

চলতি জুন মাস থেকে দেশটিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রি পর্যন্ত উঠা-নামা করছে। অধিক তাপদাহের কারণে শ্রমিকদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে কর্মস্থলে গ্রীষ্মকালীন মধ্যাহ্ন বিরতি আইন চালু করা হয়।

এছাড়াও দেশটিতে বসবাসরত সকল নাগরিকদের স্বাস্থ্য ও যানবাহন চলাচলে সচেতনতায় বিশেষ নজর দিতেও পরামর্শ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। উল্লেখ্য, আমিরাতে বিভিন্ন পেশায় প্রায় সাত লাখ বাংলাদেশি শ্রমিক কর্মরত রয়েছে।

chardike-ad