cosmetics-ad

এবার ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা আনছে স্যামসাং

samsung

এবার দক্ষিণ কোরিয় প্রতিষ্ঠান স্যামসাং ১০৮ মেগাপিক্সেল ক্যামেরার সেন্সর উন্মোচন করেছে। শাওমির সঙ্গে মিলে ‘আইএসওসেল ব্রাইট এইচএমএক্স’ নামের সেন্সরটি নকশা করেছে স্যামসাং।

মাত্র সপ্তাহ খানেক আগেই প্রথমবারের মতো স্যামসাংয়ের মেগাপিক্সেল স্মার্টফোন ক্যামেরা সেন্সর দিয়ে তোলা ছবি দেখিয়েছে শাওমি। এবারে আরও ৫০ শতাংশের বেশি পিক্সেল যোগ করা হয়েছে নতুন সেন্সরে।

স্যামসাং দাবি করছে, স্মার্টফোনের ক্যামেরার ক্ষেত্রে ১০ কোটি পিক্সেলের মাইলস্টোন পার হয়েছে এবারই প্রথম। সেন্সরটিতে বেশি রেজুলেশনের পাশাপাশি ৩০ এফপিএস রেটে ৬কে ভিডিও ধারণ করতে পারে।

যদিও বাস্তবে এত বেশি রেজুলেশনের ছবি দরকার নাও হতে পারে। তাই চারটি পিক্সেল এক করে উচ্চ মানের  ২৭ মেগাপিক্সেল ছবিও তোলা যাবে সেন্সরটি দিয়ে। সেন্সরটির স্মার্ট আইএসও প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে আলো বাছাই করে নেবে। সেটা চারপাশের পরিবেশের উপর নির্ভর করেই হবে।

স্যামসাং কোন ফোনে সেন্সরটি থাকবে তা স্যামসাং বা শাওমি কোন প্রতিষ্ঠানই জানায়নি। তবে এর পরই একটি সমস্যা রয়েছে, সেন্সরটির ১/১.৩৩ ইঞ্চি আকার বর্তমান এক ইঞ্চি সেন্সরগুলোর চেয়ে বড় হওয়ায় এটি সব স্মার্টফোনে বসানো যাবে না।

স্যামসাংয়ের একটু দেরি হলেও সেন্সরটি শাওমি তাদের মি মিক্স ৪ ডিভাইসে ব্যবহার করা হবে। চলতি বছরের শেষ দিকে উন্মোচন করা হবে মি মিক্স ৪।

সৌজন্যে- টেকশহর