গ্রিসে রেফ্রিজারেটর ট্রাক থেকে ৪১ শরণার্থী উদ্ধার

greekএকের পর এক রেফিজারেটর ট্রাক বা লরি থেকে শরণার্থীদের উদ্ধার করা হচ্ছে। সম্প্রতি গ্রিসের জান্থি শহর থেকে একটি রেফ্রিজারেটর ট্রাক থেকে ৪১ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এরা সবাই শরণার্থী। জান্থি শহরে তল্লাশির জন্য একটি ট্রাককে দাঁড় করায় পুলিশ। তল্লাশির সময় দেখা যায়, হিমঘরের মতো রেফ্রিজারেশন ব্যবস্থায় ট্রাকের ভেতরে লুকিয়ে আছেন ৪১ জন শরণার্থী। অভিবাসীদের বেশিরভাগই আফগানিস্তানের নাগরিক।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, উদ্ধার করা অভিবাসীদের প্রত্যেকেই সুস্থ আছেন। নিয়মিত চেকিংয়ের অংশ হিসেবে উত্তরাঞ্চলীয় জানথি শহরের কাছে ট্রাকটিকে থামানো হয়। পরে চালককে গ্রেফতার করা হয়েছে। ওই অভিবাসীদের পরিচয় জানতে পাশের পুলিশ স্টেশনে নিয়ে যাওয়া হয়েছে।

সাম্প্রতিককালে গ্রিসের সবচেয়ে বড় সমস্যাগুলোর একটি হলো বিভিন্ন দেশ থেকে আসা শরণার্থীরা। ২০১৫ সালের পর থেকে এ পর্যন্ত ১০ লাখের বেশি মানুষ ইউরোপে ঢোকার আশায় তুরস্ক থেকে রওনা হয়ে গ্রিসে পৌঁছেছে। অবশ্য এদের বেশিরভাগই আটক হয়েছে।

মাত্র কয়েকদিন আগেই বেলজিয়ামে একটি রেফ্রিজারেটর ট্রাক থেকে ১২ অভিবাসীকে জীবিত উদ্ধার করা হয়। এদের মধ্যে ১১ জনই সিরিয়ার নাগরিক এবং বাকি একজন সুদানের নাগরিক। এর আগে লন্ডনের কাছে একটি রেফ্রিজারেটর ট্রাক থেকে ৩৯ জন অভিবাসীর মরদেহ উদ্ধার করা হয়। এদের প্রত্যেকেই ভিয়েতনামের নাগরিক বলে জানা গেছে।