cosmetics-ad

যুক্তরাজ্য থেকে দেশে ফিরছেন ১৩০ শিক্ষার্থী

london

আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় যুক্তরাজ্যে আটকেপড়া বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে একটি চার্টার্ড ফ্লাইট আগামীকাল (১১ মে) সকালে লন্ডন থেকে ঢাকা পৌঁছানোর কথা রয়েছে। ফ্লাইটটি যুক্তরাজ্যে পড়তে আসা ১৩০ জন শিক্ষার্থী নিয়ে দেশে যাবে। দেশটির বাংলাদেশ হাইকমিশন থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

জানা গেছে, যুক্তরাজ্যে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বিমান বাংলাদেশের বিশেষ ফ্লাইটে (১০ মে) লন্ডন সময় বিকাল ৬টা ২০ মিনিটে তাদের রওনা দেবে। সোমবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় তাদের ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।

ঈদের আগে এসব শিক্ষার্থীদের ফেরত পাঠানোয় তারা পরিবারের সঙ্গে ঈদ করতে পারবেন জানিয়ে যুক্তরাজ্যে রাষ্ট্রদূত সাইদা মোনা তাসনিম বলেন, ‘এই ফ্লাইট চার্টার্ড করার জন্য সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমরা কৃতজ্ঞ’।

২০০ এর বেশি শিক্ষার্থী দেশে যাওয়ার ব্যবস্থা ছিল জানিয়ে রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশে পৌঁছানোর পরে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের ভয়ে অনেকে শেষ মুহূর্তে তাদের বুকিং বাতিল করেছেন’।

এদিকে, লকডাউন শিথিল করা হলে যুক্তরাজ্যে চলতি বছরের শেষ নাগাদ করোনায় মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে যেতে পারে বলে দেশটির সরকারের বৈজ্ঞানিক উপদেষ্টারা সতর্ক করে দিয়েছেন। করোনায় মৃত্যুর সংখ্যা গত কয়েকদিন ধরে কমে আসায় ব্রিটেনে লকডাউন শিথিলের বিষয়ে নানা আলোচনার মাঝে এই সতর্কবার্তা দিলেন বিজ্ঞানীরা।

লন্ডনের স্বাস্থ্যবিভাগ বলছে, ল্যাব সমস্যার কারণে পরিস্থিতি মোকাবিলা করার জন্য ৫০ হাজার নমুনা যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছিল। করোনায় মৃত্যুতে ইউরোপের সব দেশকে ছাড়িয়ে গেছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন ৩১ হাজার ৫৮৭ এবং আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৫ হাজার ২৬০ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা প্রাণ কেড়েছে ২ লাখ ৮১ হাজার ৭৮ জনের। বিশ্বের দুই শতাধিক দেশে ৪১ লাখ ৩২ হাজার ৯৫৩ জনের শরীরে বেঁধেছে বাসা। তবে ইতোমধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন ১৪ লাক ৫৫ হাজার ৪৮৯ জন।

ফিরোজ আহম্মেদ বিপুল