cosmetics-ad

জার্মানিতে ভিন্ন এক ঈদ উদযাপন করলেন বাংলাদেশিরা

germany-eid

ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি। সাধারণত ঈদের দিনে কোলাকুলি আর করমর্দনের মাধ্যমে এই আনন্দ ভাগাভাগি করে নেন মুসলিমরা। কিন্তু এ বছর বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সবক্ষেত্রে শারীরিক দূরত্ব বজায় রাখায় সেই কোলাকুলি আর করমর্দন থেকে বিরত থাকছেন সকলে।

স্বাস্থ্যবিধি এবং সরকারি নির্দেশনা মেনে জার্মানির সকল বাংলাদেশি মসজিদে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। এ বছর কোলাকুলি আর করমর্দন ছাড়াই ভিন্ন এক পরিবেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জার্মানিতে বসবাসরত বাংলাদেশিরা ঈদুল ফিতর উদযাপন করেছেন।

বাংলাদেশি অধ্যুষিত ফ্রাঙ্কফুর্টের বাংলাদেশি বাইতুল হামদ মসজিদ এবং মাবিন মসজিদে একাধিক ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। অংশ নিয়েছেন প্রবাসী বাংলাদেশিসহ অনেক দেশের মুসলিমরা। ঈদের নামাজের পর করোনাভাইরাস থেকে রক্ষা এবং বাংলাদেশসহ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

এছাড়াও রাজধানী বার্লিন, মিউনিখ, মানহাইম, ডটমুন্ডসহ বিভিন্ন শহরে বাংলাদেশিদের পরিচালিত সকল মসজিদেই একাধিক ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। রাজধানী বার্লিনের বাইতুল মোকাররম মসজিদে ঈদের জামায়াতে অংশ নেন বার্লিনে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা।

উল্লেখ্য, প্রায় দুই মাস বন্ধ থাকার পর জার্মানিতে ৪ মে থেকে খুলে দেওয়া হয়ছে মসজিদ, চার্চসহ সকল ধর্মীয় উপাসনালয়গুলো। তবে সব জায়গায় স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্বের বিধান মেনে চলতে হবে এমন শর্ত দিয়ে দিয়েছে সরকার।