Search
Close this search box.
Search
Close this search box.

দীর্ঘ তিন মাস পর ফের খোলা হলো কুয়েতের মসজিদগুলো

Kuwait-Towersকরোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তিন মাস বন্ধ থাকার পর কুয়েতের মসজিদগুলো স্বাস্থ্য সুরক্ষা মেনে আবাসিক এলাকা এবং কম জনবহুল অঞ্চলগুলিতে আল্লাহর ঘর মুসল্লিদের জন্য খুলে দেওয়া হয়েছে। দেশটির ইসলামিকবিষয়ক মন্ত্রী ডাক্তার ফাহাদ আল আফাসি এক বিজ্ঞপ্তিতে জানান, ১০ জুন জোহর থেকে আবাসিক এলাকা এবং কম জনবহুল অঞ্চলগুলির মসজিদগুলো ৫ ওয়াক্ত নামাজ আদায়ের জন্য খুলে দেয়া হয়েছে।

chardike-ad

তিনি জানান, শুক্রবার জুমার খুতবা ও নামাজ কেবল কুয়েত সিটির গ্রান্ড মসজিদে অনুষ্ঠিত হবে। এতে শুধুমাত্র ইমাম, মুয়াজ্জিন ও কর্মীরা অংশগ্রহণ করতে পারবেন। তা সরকারি টেলিভিশনে সরাসরি প্রচার করা হবে। কুয়েত সরকারের ঘোষিত তৃতীয় ধাপে বাকি অন্য সব মসজিদে জুমার নামাজ চালু করা হবে।

kuwait-coronaমসজিদের যাওয়ার সময় স্বাস্থ্য সুরক্ষার জন্য নিম্নে বর্ণিত নির্দেশনাগুলো মেনে চলতে বলা হয়েছে:

১) আজানের ৫ মিনিট পূর্বে মসজিদগুলো খোলা হবে। ২) আজানের ৫ মিনিট পর জামায়াত শুরু হবে। ৩) বাসা থেকে ওযু করে আসতে হবে। হাত জীবাণুমুক্ত রাখতে হবে। ৪) নামাজের জন্য বিশেষ জায়নামাজ সঙ্গে আনতে হবে। ৫) মসজিদে এবং নামাজরত অবস্থায় মাস্ক ব্যবহার করতে হবে। ৬) বয়স্ক ও অসুস্থ ব্যক্তিদের বাসায় নামাজ পড়তে হবে।

এছাড়া ৭) ১৫ বছর নিচের বাচ্চাদের মসজিদে আসা আপাতত নিষেধ। ৮) মুসাফা করা থেকে বিরত থাকতে হবে, এমনকি হাতে গ্লাভস থাকা অবস্থায়ও। ৯) নামাজ পড়া অবস্থায় চিহ্নিত দূরত্ব বজায় রাখতে হবে। ১০) দুই কাতারের মাঝে এক কাতার ছেড়ে দিয়ে দাঁড়াতে হবে ১১) নামাজের ১০ মিনিট পর মসজিদ বন্ধ করা হবে। ১২) নিজস্ব মোবাইল থেকে ইলেক্ট্রনিক কুরআন তেলাওয়াত করার আহ্বান জানানো হয়েছে।