Search
Close this search box.
Search
Close this search box.

ভারত-পাকিস্তান সীমান্তে গোলাগুলিতে ৪জন নিহত

ফের উত্তপ্ত ভারত-পাকিস্তান সীমান্ত। শনিবার রাত থেকে ভারতশাসিত জম্মু ও পাঞ্জাব রাজ্যের শিয়ালকোট সীমান্তে দুই দেশের সীমান্তরক্ষী  বাহিনীর মধ্যে ব্যাপক গোলাগুলি শুরু হয়েছে। বিবিসির খবরে বলা হয়, উভয় পক্ষের দুজন করে চার বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। ভারতের দাবি,পাকিস্তানের হামলায় জম্মুতে এক শিশুসহ তাদের দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। পক্ষান্তরে পাকিস্তান দাবি করছে, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলি, মর্টার ও ভারি অস্ত্রের হামলায় শিয়ালকোট সীমান্তে এক বৃদ্ধসহ তাদের দুই নাগরিক নিহত হয়েছেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত দুই পক্ষের মধ্যে সীমান্তে হামলা-পাল্টাহামলা চলছিল। দুই দেশের সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, সীমান্তে গোলাগুলির পাশাপাশি মর্টার ও ভারি অস্ত্রের হামলাও চলছে। দুই দেশই অতিরিক্ত অস্ত্র ও সামরিক সদস্য মোতায়েন করেছে। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, জম্মু সীমান্তের আরনিয়া ও আরএস পুরা সেক্টরের সীমান্তের আন্তর্জাতিক এলাকায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর ২২টি পোস্ট লক্ষ্য করে লাগাতার গুলি চালিয়েছে পাকিস্তান। তবে এ দাবি অস্বীকার করে যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য পাকিস্তান ভারতকেই দুষছে। পাকিস্তানের দাবি, শিয়ালকোট সীমান্তের দুটি পয়েন্টে যুদ্ধবিরতি ভেঙে এ হামলা চালিয়ে আসছে ভারত।

chardike-ad

images (2)ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের দাবি, জম্মু সীমান্তে পাকিস্তানের মর্টার হামলায় দুই ভারতীয় বেসামরিক নাগরিক নিহত হয়েছেন; আহত হয়েছেন চারজন। এদের মধ্যে একজন বিএসএফ সদস্যও রয়েছেন। যুদ্ধাবস্থা সৃষ্টি হওয়ায় সীমান্ত এলাকা ছেড়ে পালিয়ে গেছেন হাজার হাজার বেসামরিক নাগরিক। ভারতের দাবি, তাদের ১৩টি গ্রাম হামলার শিকার হয়েছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি বলেছেন, পাকিস্তানের হামলার উপযুক্ত জবাব দিচ্ছে ভারতও। তিনি জানান, দেশের সুরক্ষার জন্য তারা লড়াই চালিয়ে যাচ্ছেন। ভারতীয় জনতা পার্টি (বিজিপি) নেতৃত্বাধীন নতুন সরকার ক্ষমতায় আসার পর এটাই সীমান্তে সবচেয়ে বড় গোলাগুলির ঘটনা। এরই মধ্যে দুই দেশের মধ্যে একাধিকবার যুদ্ধ সংঘটিত হওয়ায় নতুন যুদ্ধের আশঙ্কাও উড়িয়ে দেয়া যাচ্ছে না।

সম্প্রতি ভারতশাসিত জম্মু-কাশ্মীরের বিতর্কিত এলাকা কারগিলে গিয়ে এক জনসভায় দেশটির নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, পাকিস্তান ভারতের বিরুদ্ধে ছায়াযুদ্ধ চালিয়ে যাচ্ছে; সরাসরি যুদ্ধ করার সাহস তাদের নেই। এরই কয়েক দিনের মধ্যে আবার উত্তপ্ত হয়ে উঠল পাকিস্তান-ভারত সীমান্ত। দুই দেশ একে অপরের বিরুদ্ধে বিনা উসকানিতে হামলা চালানোর দোষারোপ করছে। বিনা উসকানিতে হামলার অভিযোগ অস্বীকার করে পাকিস্তান দুই দেশের শীর্ষ কর্মকর্তাদের একটি জরুরি বৈঠকে বসার আহ্বান জানিয়েছে। পাকিস্তানের দ্য ডন অনলাইনের খবরে বলা হয়, শিয়ালকোট এলাকার চারওয়া ও চপারেল সেক্টরে ভারি অস্ত্র ও মর্টারের গোলা ছোড়ার শব্দ পাওয়া গেছে। পাকিস্তানের দাবি, ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিনা উসকানিতে কয়েক সপ্তাহ ধরে এভাবে পাকিস্তানে গুলি ছুড়ছে। শিয়ালকোটের চপারেল ও হারপল সেক্টরে বিএসএফের ছোড়া গুলিতে পাকিস্তানের দুই বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। সম্প্রতি ভারত-পাকিস্তান সীমান্তে যে উত্তেজনা বিরাজ করছিল, তার সমাধানে একটি আলোচনার প্রস্তাব দেয় পাকিস্তান। কিন্তু এ প্রস্তাবে সাড়া দেয়নি ভারত। আলোকিত বাংলাদেশ।