Search
Close this search box.
Search
Close this search box.

অ্যান্ড্রয়েডে স্যামসাংয়ের আধিপত্য কমাতে চাইছে গুগল

অ্যান্ড্রয়েডে স্যামসাংয়ের দখল কমিয়ে আনার চেষ্টা করছে অপারেটিং সিস্টেমটির নির্মাতা প্রতিষ্ঠান গুগল। মার্কিন প্রতিষ্ঠানটি এখন থেকে তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোয় নিজস্ব অ্যাপ সরবরাহ করবে। এত দিন দেখা গেছে, কোনো কোম্পানি তাদের অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ডিভাইসগুলোয় নিজেদের অ্যাপ সরবরাহ করতে পারত। কিন্তু সংবাদ মাধ্যম দি ইনফরমেশন তাদের সাম্প্রতিক এক প্রতিবেদনে জানিয়েছে, গুগল তাদের মোবাইল ডিভাইস নির্মাণে অংশীদার প্রতিষ্ঠানগুলোকে নিজেদের অ্যাপ যুক্ত করার নির্দেশ দিয়েছে। ধারণা করা হচ্ছে, এ ধরনের উদ্যোগের ফলে জনপ্রিয় অপারেটিং সিস্টেমটির ওপর কোরীয় প্রতিষ্ঠান স্যামসাংয়ের আধিপত্য হ্রাস পাবে। খবর বিজনেস ইনসাইডার।

samsung-google-logoহাল সময়ের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেমটির নাম অ্যান্ড্রয়েড। শীর্ষস্থানীয় মার্কিন সার্চ ইঞ্জিন তাদের এ অপারেটিং সিস্টেমটির মাধ্যমে বাজারে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছে। কিন্তু আশ্চর্যের বিষয় হলো, অ্যান্ড্রয়েডের নির্মাতা গুগল হলেও অপারেটিং সিস্টেমটি দিয়ে সবচেয়ে বেশি ব্যবসা করছে কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং। বাজারে যেসব অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ডিভাইস রয়েছে, তার অধিকাংশই কোরীয় প্রতিষ্ঠানটির।

chardike-ad

গত কয়েক বছরে কোরীয় প্রতিষ্ঠানটি বেশকিছু অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ডিভাইস বাজারে এনেছে। অনেকেই মনে করেন, স্যামসাং মোবাইল ডিভাইসের বাজারে আধিপত্য বিস্তার করতে সক্ষম হয়েছে অ্যান্ড্রয়েডের কারণেই। এ অপারেটিং সিস্টেমটি দিয়ে বাজার থেকে স্যামসাং যে পরিমাণ অর্থ ঘরে তুলেছে গুগল তা পারেনি। নতুন কৌশলের অংশ হিসেবেই গুগল এখন অপারেটিং সিস্টেমটির ওপর নিজেদের আধিপত্য বিস্তারের চেষ্টা করছে। এটা স্বাভাবিক কথা যে, গুগলকে অ্যান্ড্রয়েডের বাজারে নিজেদের আধিপত্য বাড়াতে হলে এ খাতের শীর্ষ প্রতিষ্ঠান স্যামসাংকে অ্যান্ড্রয়েড বাজার থেকে দূরে সরিয়ে দিতে হবে। এজন্যই প্রতিষ্ঠানটি নতুন পন্থা অবলম্বন করতে যাচ্ছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

নতুন পন্থা অনুযায়ী মার্কিন প্রতিষ্ঠানটি তাদের অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ডিভাইসগুলোয় নিজেদের অ্যাপের ব্যবহার বৃদ্ধি করার চেষ্টা করছে। গুগল তাদের মোবাইল ডিভাইসগুলোয় এখন থেকে নিজেদের অ্যাপই সরবরাহ করবে। এর মাধ্যমে এখন থেকে স্যামসাংয়ের মতো প্রতিষ্ঠানগুলো অপারেটিং সিস্টেমটিতে নিজেদের অ্যাপ বিল্ট ইন হিসেবে সরবরাহের সুযোগ পাবে না।

শুধু যে স্যামসাংই অ্যান্ড্রয়েড দিয়ে ব্যবসা করছে তা নয়। কোরীয় প্রতিষ্ঠানটির পাশাপাশি বিশ্বের অধিকাংশ মোবাইল ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান এখন অ্যান্ড্রয়েড ডিভাইস নির্মাণে মনোনিবেশ করেছে। ফলে সংশ্লিষ্ট খাতটি যেমন বড় হচ্ছে, অন্যদিকে খাতটিতে প্রতিযোগিতাও বাড়ছে। তবে এ প্রতিযোগিতা থেকে গুগল অনেকটাই পিছিয়ে রয়েছে।

বিভিন্ন প্রতিষ্ঠানের অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর মধ্যে মূল পার্থক্য তৈরি করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সরবরাহকৃত অ্যাপগুলো। এদিক দিয়ে অনেকটাই এগিয়ে রয়েছে কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং। ডিভাইসের গুণগত মান, উন্নত ও আকর্ষণীয় অ্যাপ সেবার কারণে স্যামসাংয়ের অ্যান্ড্রয়েডচালিত ডিভাইসগুলোর চাহিদা বাজারে বেশি। ধারণা করা হচ্ছে, গুগল অ্যান্ড্রয়েডে অন্য প্রতিষ্ঠানের অ্যাপ সরবরাহের সুবিধা না দিলে অ্যান্ড্রয়েড দিয়ে ব্যবসা করা অধিকাংশ প্রতিষ্ঠানই সংশ্লিষ্ট খাতের প্রতিযোগিতায় কিছুটা হলেও পিছিয়ে পড়বে।

স্যামসাংয়ের গ্যালাক্সি ও গুগলের নেক্সাস সিরিজের ডিভাইসগুলোর মধ্যে প্রতিযোগিতা দিন দিন তীব্রতর হচ্ছে। কিন্তু গুগল ভিন্ন অন্যান্য প্রতিষ্ঠানের জন্য অ্যান্ড্রয়েড সেবায় পার্থক্য তৈরির কারণে গুগল কিছুটা এগিয়ে যাবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। তাদের মতে, গুগল তাদের অপারেটিং সিস্টেমটিতে অন্যান্য প্রতিষ্ঠানের বিল্ট ইন অ্যাপ ব্যবহারের সুবিধা না দেয়ার কারণে সাময়িক অসুবিধার সম্মুখীন হতে পারে কোরীয় প্রতিষ্ঠানটি। তবে এখানে উল্লেখ করার মতো বিষয় হলো, স্যামসাং এরই মধ্যে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম টাইজেনের উদ্বোধন করেছে। বাজারেও চলে এসেছে তাদের টাইজেনচালিত মোবাইল ডিভাইস। তবে স্যামসাং অ্যান্ড্রয়েড দিয়ে আরো কিছুদিন ব্যবসা করবে বলে মনে করা হচ্ছে। এক্ষেত্রে স্যামসাংয়ের ভাগ্য নিজস্ব কৌশলের ওপরই নির্ভর করছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। বণিকবার্তা।