Search
Close this search box.
Search
Close this search box.

‘পেটের মহৌষধ’ পেঁপের ৮ উপকারিতা

papayaপেঁপে অনেকেই পছন্দের ফলের তালিকায় রাখেন না। যদিও পাকা পেঁপে অনেকের প্রিয়, কাঁচা পেঁপে তারা অনেকটা এড়িয়েই চলেন। পাকা পেঁপে খাওয়া হয় মজার জন্য এবং তাও কালে-ভদ্রে। তরকারি হিসেবেও পেঁপে নিয়মিত খাবার তালিকায় স্থান পায় না। অথচ, এ ফলটি নানা গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিডেন্ট উপাদানে সমৃদ্ধ। পেঁপেতে রয়েছে ক্যারোটিন, ফ্ল্যাভনয়েড, ফোলেট, পটাসিয়াম, কপার, আঁশ ও ম্যাগনেসিয়াম। প্রকৃতিতে সবচেয়ে উপকারি ফলগুলোর একটি পেঁপে। প্রতিদিনের খাদ্য-তালিকায় ফল বা তরকারি হিসেবে পেঁপে অন্তর্ভুক্ত করুন ও সুস্থ-সবল থাকুন। নিচে এ ফলটির নানা উপকারিতার মধ্য থেকে ৮টি প্রধান উপকারি দিক তুলে ধরা হলো:

১)    পেঁপেতে যে পুষ্টি উপাদানসমূহ রয়েছে, তা হার্টের স্বাস্থ্যের জন্য বেশ গুরুত্বপূর্ণ। হার্টের রোগীদের নিয়মিত পেঁপে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

chardike-ad

২)    পেঁপেতে যে আঁশ রয়েছে, তা উচ্চ কোলেস্টেরোলের মাত্রাকে নিয়ন্ত্রণ ও কমাতে সাহায্য করে।

৩)    বিশেষ করে হজমের সমস্যায় যারা নিয়মিত ভুগে থাকেন, পেঁপে তাদের জন্য অপ্রতিস্থাপনীয় মহৌষধ। বেলও রয়েছে সে তালিকায়।

৪)    কয়েকটি গবেষণায় দেখা গেছে, পেঁপেতে যে আঁশ রয়েছে, তা মলাশয়ের ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

৫)    পেঁপেতে প্রোটিন হজমকারী দুটি অ্যানজাইম চিমোপাপাইন ও পাপাইন রয়েছে, যা প্রদাহ হ্রাস করে।

৬)    রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় পেঁপে। এতে রয়েছে গুরুত্বপূর্ণ বিটা-ক্যারোটিন উপাদান। এ উপাদানটি থেকে ভিটামিন এ ও সি উৎপন্ন হয় এবং তা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায়।

৭)    নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাস আপনার দৃষ্টিশক্তিকেও ভালো রাখে। কারণ, এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে।

৮)    মেয়েলি স্বাস্থ্য সমস্যায় ব্যথা কমানোর ক্ষেত্রেও বিশেষ ভূমিকা রাখে পেঁপে।