Search
Close this search box.
Search
Close this search box.

সৌদিতে আকামা পরিবর্তন ছাড়াই কাজের সুযোগ

Saudi-Arab-Bangladeshiসৌদি আরবে কর্মরত বিদেশি শ্রমিকরা আকামা (রেসিডেন্স পারমিট) পরিবর্তন ছাড়াই প্রাইভেট এবং আন্তর্জাতিক বিদ্যালয়ে কাজ করার সুযোগ পাবেন।

দেশটির শ্রম মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে এক খবর সৌদি গেজেট জানিয়েছে, চলতি সপ্তাহ থেকে বিদেশিদের এ সুযোগ দেওয়া হবে।

chardike-ad

এর আগে সৌদিতে কাজ পরিবর্তন করার আগে আকামা পরিবর্তন করার প্রয়োজন পড়ত। এতে স্কুলগুলোকে কর্মী নিয়োগে বেশ দুর্ভোগ পোহাতে হত।

সৌদি গেজেট জানিয়েছে, নতুন নিয়মের ফলে স্কুলগুলোতে কর্মী নিয়োগের খরচ এবং সময় কমে আসবে।

তবে এ জন্য আগ্রহীদের আগে থেকেই সৌদি শ্রম মন্ত্রণালয়ে নাম নিবন্ধন করতে হবে।

দেশটির একটি প্রাইভেট স্কুলের স্বত্বাধিকারী মালিক আবু তালিব জানান, এ পদক্ষেপে একটি বড় ধরনের সমস্যা, বিশেষ করে বালিকা বিদ্যালয়ের কর্মী সংকট নিরসন করবে।

তিনি জানান, পূর্বের নিয়মের কড়াকড়ির কারণে বালক বিদ্যালয়ের জন্য কর্মী পাওয়া গেলেও বালিকা বিদ্যালয়ের জন্য কষ্টকর হয়ে পড়ত। কেননা, বালিকা বিদ্যালয়ের মহিলা কর্মীদের জন্য আকামা পরিবর্তন করা দুঃসাধ্য ছিল।

সৌদি শ্রম আইন অনুযায়ী, স্কুলে কর্মরত বিদেশি শিক্ষক দৈনিক আটঘণ্টা কাজের মাঝে একঘণ্টার বিরতির সুযোগ পাবেন। এছাড়া ২১ দিন (একই প্রতিষ্ঠানে পাঁচ বছর চাকরি করলে ৩০ দিন) মজুরিসহ বাৎসরিক ছুটি পাবেন।

আর নারী কর্মী মজুরিসহ দশ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পাবেন এবং ওই সময়ে তাকে চাকরি থেকে ছাঁটাই করা যাবে না। পরবর্তীতে সন্তানকে দুধপান করার জন্য দিনে একঘণ্টা ছুটিও পাবেন একজন নারী কর্মী।